রহিমা ফুডের স্থগিতাদেশের মেয়াদ বাড়লো

0
301

স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে তালিকাচ্যুত কোম্পানি রহিমা ফুড করপোরেশনের শেয়ার লেনদেনের ওপর স্থগিতাদেশের মেয়াদ বাড়িয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)।

কোম্পানিটির পক্ষ থেকে তাদের ভবিষ্যৎ ব্যবসায়িক পরিকল্পনা বাস্তবায়নের জন্য সময় চেয়ে অনুরোধের পরিপ্রেক্ষিতে ১৫ দিন  সময়সীমা বাড়িয়েছে সিএসই। যদি কোম্পানিটি তার ব্যবসায়িক পরিস্থিতি উন্নয়নে কোনো কার্যকর পরিকল্পনা গ্রহণে ব্যর্থ হয় তাহলে তালিকাচ্যুতির সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন এক্সচেঞ্জটির কর্মকর্তারা।

উল্লেখ্য, এর আগে গত বছরের ১৮ জুলাই দীর্ঘদিন বন্ধ থাকার পরও পরিচালনা কার্যক্রম চালুর কোনো সম্ভাবনা না থাকায় রহিমা ফুড করপোরেশন ও মডার্ন ডায়িং অ্যান্ড স্ক্রিন প্রিন্টিং লিমিটেডকে তালিকাচ্যুত করার সিদ্ধান্ত নেয় ডিএসইর পর্ষদ। অন্যদিকে দেশের আরেক শেয়ারবাজার সিএসই কোম্পানিটিকে তালিকাচ্যুতির বদলে এর লেনদেন স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়।

লিস্টিং রেগুলেশন অনুসারে বিনিয়োগকারীদের পাঁচ বছর ধরে লভ্যাংশ না দেয়া, টানা তিন বছর ধরে বার্ষিক সাধারণ সভা (এজিএম) না করা, ঐচ্ছিকভাবে কোম্পানির অবসায়ন কিংবা টানা তিন বছর ধরে উৎপাদন বন্ধ থাকা, টানা তিন বছর ধরে লিস্টিং ফিসহ অন্যান্য ফি প্রদান না করা এবং লিস্টিং রেগুলেশন কিংবা অন্য যেকোনো সিকিউরিটিজ আইন পরিপালনে ব্যত্যয়ের কারণে কমিশন ও স্টক এক্সচেঞ্জ যেকোনো কোম্পানিকে পুঁজিবাজার থেকে তালিকাচ্যুত করতে পারবে।

চট্টগ্রামভিত্তিক কোম্পানি রহিমা ফুড করপোরেশন একসময় ভেজিটেবল অয়েল উৎপাদন করলেও পরবর্তী সময়ে এ ব্যবসা বন্ধ করে দেয়। কোম্পানিটি ২০১৩ সালের পর থেকে টানা লোকসান করতে থাকে।  কোম্পানির উদ্যোক্তা অংশের শেয়ার গত বছর স্থানীয় শিল্পগোষ্ঠী সিটি গ্রুপের কাছে বিক্রি হয়ে যায়।

২০১৭ সালের নভেম্বরে ভোজ্যতেলের পরিবর্তে নারকেল তেল উৎপাদনে কারখানা স্থাপনের ঘোষণা দেয় কোম্পানিটির পরিচালনা পর্ষদ। কিন্তু এ বছরের এপ্রিলে কোম্পানিটির পরিচালনা পর্ষদ নারকেল তেল উৎপাদনের পরিকল্পনা থেকে সরে এসে লেসিথিন উৎপাদনের সিদ্ধান্ত নেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here