স্টাফ রিপোর্টারঃ  চলতি ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-ডিসেম্বর মেয়াদে ভারতে পণ্য রফতানিতে আয় বাড়লেও কমেছে অন্য দুই প্রধান বাজার যুক্তারাষ্ট্র ও যুক্তরাজ্যে। ছয় মাসে ভারতে পণ্য রফতানিতে বাংলাদেশের আয় হয়েছে ৩৪ কোটি ১৪ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ে ওই দেশে পণ্য রফতানিতে আয় হয়েছে ৩২ কোটি ১০ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। বছরের ব্যবধানে ভারতে পণ্য রফতানি বাবদ আয় বেড়েছে ৬ দশমিক ৩৪ শতাংশ।

বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) জানুয়ারি মাসে প্রকাশিত হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানানো হয়েছে। এতে আরও জানানো হয়েছে, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে পণ্য রফতানিতে আয় যথাক্রমে ৭ দশমিক ১৯ শতাংশ এবং ২ দশমিক ৯৩ শতাংশ কমেছে। তবে জার্মানিতে পণ্য রফতানিতে আয় ২০ দশমিক ৮১ শতাংশ বেড়েছে।

ইপিবির হালনাগাদ প্রতিবেদন থেকে জানা গেছে, ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-ডিসেম্বর মেয়াদে যুক্তরাজ্যে পণ্য রফতানিতে বাংলাদেশের আয় হয়েছে ২৮৫ কোটি মার্কিন ডলার, যা ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ে ওই দেশে পণ্য রফতানির আয়ের তুলনায় ৭ দশমিক ১৯ শতাংশ কম। ২০১৫-১৬ অর্থবছরের প্রথম ছয় মাসে যুক্তরাজ্যে পণ্য রফতানিতে আয় হয়েছে ৩০৭ কোটি মার্কিন ডলার।

বাংলাদেশের পণ্য রফতানি আয়ের দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে জার্মানি। ওই দেশে পণ্য রফতানিতে চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বর মেয়াদে আয় হয়েছে ২৮১ কোটি মার্কিন ডলার। ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ে জার্মানিতে পণ্য রফতানিতে আয় হয়েছিল ২৩৩ কোটি মার্কিন ডলার। অর্থাত্ বছরের ব্যবধানে জার্মানিতে বাংলাদেশি পণ্য রফতানি আয় ২০ দশমিক ৮১ শতাংশ বেড়েছে।

বাংলাদেশ থেকে ফ্রান্সে পণ্য রফতানিতে ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ছয় মাসে আয় হয়েছে ৯২ কোটি ৭৯ লাখ মার্কিন ডলার। যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৮ দশমিক ৬ শতাংশ বেড়েছে।

NO COMMENTS

LEAVE A REPLY