রফতানিতে বিনিময় বিষয়ক ডিএসসিইতে সেমিনার

0
105

স্টাফ রিপোর্টার : প্রকৃত বিনিময় হারের মাধ্যমে দেশের রফতানি ও আমদানি প্রভাবিত হয়। দেশের রফতানি খাত তথা সামষ্টিক অর্থনীতিতে বিনিময় হার কি ধরনের প্রভাব রাখছে তা নিয়ে ৫ জানুয়ারী, শনিবার ঢাকা স্কুল অব ইকোনমিক্সের (ডিএসসিই) উদ্যোগে একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

রাজধানীতে অনুষ্ঠিত ”সাম ম্যাক্রো ডিটারমিনেন্টেস অব বাংলা দেশ এক্সপোর্ট: এ্যান এম্পিরিকাল এনালাইসিস” শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের হিউস্টন ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক ড. আনিসুল এম ইসলাম।

তিনি বলেন, বাংলাদেশের রফতানির সঙ্গে বিনিময় হারের সম্পর্ক ছাড়াও বৈশ্বিক বাজারে তেলের দাম পরিবর্তন হওয়া এবং বিশ্ব জিডিপি বাড়লে বাংলাদেশের রফতানিতে কি ধরনের প্রভাব ফেলে সেটি গবেষনা করেছেন। এসব তথ্য বের করতে তিনি বাংলাদেশের ১৯৭১ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত রফতানি তথ্যের সঙ্গে অনান্য সূচকের সম্পর্ক দেখেছেন। সামনের দিনে বাংলাদেশের রফতানি নীতি কি হওয়া প্রয়োজন, বিনিময় হার কি ধরনের হওয়া প্রয়োজন এবং রফতানির বাজারের প্রকিবন্ধকতা এবং সমাধানের বিভিন্ন সুপারিশ করেছেন তার গবেষনায়।

ঢাকা স্কুল অব ইকোনমিক্সের উদ্যোক্তা অর্থনীতি কোর্সের সমন্বয়কারী ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. মুহম্মদ মাহবুব আলীর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী খলীকুজ্জমান আহমদ। এ সময় সহকারি অধ্যাপক রেহানা পারভীনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, নতুন নতুন চিন্তা ও ধ্যান ধারনার মাধ্যমে দেশের অর্থনৈতিক ও সামাজিক বিভিন্ন সূচকের গতি প্রকৃতি বিশ্লেষন করতে হবে। সে অনুসারে নীতি গ্রহন ও বাস্তবায়ন করতে হবে। তিনি তার জীবনে কর্মসূচী প্রননয়নের পাশাপাশি বাস্তবায়নে সমানভাবে কাজ করে যাচ্ছেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here