৮ কোম্পানি রপ্তানি পদক পাচ্ছে

0
2947

স্টাফ রিপোর্টার : ২০১৩-১৪ অর্থবছরে  বাণিজ্য মন্ত্রণালয়ের জাতীয় রফতানি ট্রফি প্রাপ্তির তালিকায় সর্বোচ্চ রফতানিকারক হিসেবে ৬৬ কোম্পানিকে চিহ্নিত করা হয়েছে। এই ৬৬ কোম্পানির মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৮টি কোম্পানি রয়েছে।  বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

জানা যায়, ২০১৩-১৪ অর্থবছরে সবচেয়ে বেশি রফতানি করে তালিকাভুক্ত যেসব কোম্পানি পুরষ্কার পেতে যাচ্ছে এর মধ্যে টেক্সটাইল ফেব্রিক্স খাতে স্বর্ণপদক পাচ্ছে প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড এবং রৌপ্যপদক পাচ্ছে এনভয় টেক্সটাইল।

হিমায়িত খাদ্য রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে অ্যাপেক্স ফুডস লিমিটেড, সিরামিক সামগ্রী রফতানিতে ব্রোঞ্জ পদক পাচ্ছে মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

অন্যান্য শিল্পজাত পণ্য রফতানিতে রৌপ্যপদক পাচ্ছে বিএসআরএম স্টিলস লিমিটেড। এছাড়া ফার্মাসিউটিক্যাল পণ্যে স্বর্ণ পাচ্ছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং ব্রোঞ্জ পাচ্ছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। সর্বশেষ অন্যান্য পণ্য ও সেবা রফতানিতে স্বর্ণপদক পাবে শাশা ডেনিমস লিমিটেড।

উল্লেখ্য, বাণিজ্য মন্ত্রণালয়ের জাতীয় রফতানি ট্রফি প্রাপ্তির তালিকা অনুযায়ী, ২০১৩-১৪ অর্থবছরে সর্বোচ্চ রফতানিকারক ৬৬ প্রতিষ্ঠানকে এ ট্রফি দেয়া হবে। সম্মিলিতভাবে ২০১৩-১৪ অর্থবছরে সবচেয়ে বেশি রফতানি করে সেরা প্রতিষ্ঠান হিসেবে স্বর্ণপদক পেতে যাচ্ছে তৈরি পোশাক খাতের প্রতিষ্ঠান জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স লিমিটেড। এর আগের দুই অর্থবছরও এই পদক পায় প্রতিষ্ঠানটি।

জাতীয় রফতানি ট্রফি নীতিমালা অনুসারে এবার তৈরি পোশাক (ওভেন ও নিটওয়্যার), সব ধরনের সুতা, টেক্সটাইল ফেব্রিক্স, হোম স্পেশালাইজড ও টেক্সটাইল, হিমায়িত খাদ্য, কাঁচা পাট, পাটজাত দ্রব্য, চামড়া, চামড়াজাত পণ্য, ফুটওয়্যার, কৃষিজাত পণ্য (তামাক বাদে), কৃষি প্রক্রিয়াজাত পণ্য, ফুল ও ফলিয়েজ, হস্তশিল্পজাত পণ্য, প্লাস্টিক পণ্য, সিরামিক সামগ্রী, হালকা প্রকৌশল পণ্য, অন্যান্য শিল্প পণ্য, ওষুধ, কম্পিউটার সফটওয়্যার, প্যাকেজিং ও অ্যাকসেসরিজ পণ্য এবং রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চলভুক্ত (ইপিজেড) শতভাগ দেশি মালিকানার কারখানাসহ মোট ২৮টি শ্রেণিতে এই পদক দেয়া হবে।