যেকোন সময় বন্ধ হয়ে যেতে পারে ২ কোম্পানি

0
827

স্টাফ রিপোর্টার : যেকোন সময় বন্ধ হয়ে যেতে পারে পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি। সম্প্রতি কোম্পানি দুটির নিরীক্ষক আর্থিক প্রতিবেদন নিরীক্ষা করে এ তথ্য জানিয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়।

কোম্পানি দুটি হচ্ছে : উসমানিয়া গ্লাস শিট ফ্যাক্টরি লিমিটেড ও জুট স্পিনার্স লিমিটেড।

উসমানিয়া গ্লাস শিট ফ্যাক্টরি লিমিটেড : পুঁজিবাজারে বিবিধ খাতে তালিকাভুক্ত কোম্পানি উসমানিয়া গ্লাস শিট ফ্যাক্টরি লিমিটেডের (২০২০, ৩০ জুন) সময়ের আর্থিক প্রতিবেদন নিরীক্ষা করতে গিয়ে কিছু অসঙ্গতি খুঁজে পেয়েছে নিরীক্ষকদল।

নিরীক্ষকদের মতে, কারখানার প্রযুক্তিও অনেক পুরোনো হওয়ায় বর্তমানে বড় অংশের কার্যক্রম বন্ধ। আর বড় ধরনের পরিবর্তন না আনলে সেই কারখানা চালু করা যাবে না। কারণ এই প্রযুক্তি দিয়ে পণ্য উৎপাদন করে প্রতিযোগিতায় টিকে থাকা সম্ভব নয়।

তবে উসমানিয়া গ্লাস শিট ফ্যাক্টরি নতুন পণ্য উৎপাদনের চেষ্টা করছে, কিন্তু কাজ যে গতিতে এগুচ্ছে তাতে নতুন পণ্যের আলোর মুখ দেখা অনেক সময়ের ব্যাপার। সে কারণে এ কোম্পানি যে কোনো সময় বন্ধ হয়ে যেতে পারে বলে মনে করছে নিরীক্ষক।

জুট স্পিনার্স লিমিটেড : পাট খাতে তালিকাভুক্ত জুট স্পিনার্স লিমিটেডের (২০২০, ৩০ জুন) সময়ে শেষ হওয়া হিসাব বছরের আর্থিক প্রতিবেদন নিরীক্ষা করে নিরীক্ষক বলেছে, এ কোম্পানি যে কোনো সময় বন্ধ হয়ে যেতে পারে’।

গত কয়েক বছরে জুট স্পিনার্স লিমিটেডের প্রায় ৬১ কোটি টাকা লোকসান হয়েছে। সম্পদ আছে মাত্র ২৯ কোটি টাকার। দায় জমেছে ৬১ কোটি ৫৭ লাখ টাকা।

ওই দায় ফেরত দেওয়ার ক্ষমতা জুট স্পিনার্স লিমিটেডের নেই বলে মনে করেছেন নিরীক্ষকরা।

তাছাড়া পাওনা টাকার জন্য জনতা ব্যাংক এবং বিদ্যুৎ সরবরাহকারী কোম্পানি জুট স্পিনার্স লিমিটেডের বিপক্ষে মামলা করতে পারে। সব মিলিয়ে এ কোম্পানি ঝুঁকিতে রয়েছে বলে উল্লেখ করা হয়েছে নিরীক্ষা প্রতিবেদনে।

এছাড়া নিরীক্ষক বলছে, জুট স্পিনার্স লিমিটেড তাদের আর্থিক প্রতিবেদনে যেসব সম্পদ দখিয়েছে, সেগুলো বাস্তবে নাও থাকতে পারে এবং থাকলেও এর দাম অনেক কম হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here