যুক্তরাস্ট্রে ব্যবসার অনুমোদন পেল বেক্সিমকো ফার্মা

0
2347

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের প্রথম ওষুধ প্রস্তুতকারক কোম্পানি হিসেবে যুক্তরাস্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (ইউএস এফডিএ) অনুমোদন পেয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

এর আগে জানুয়ারি ১৯-২২, ২০১৫ তারিখে কোম্পানির টঙ্গীস্থ কারখানার ওরাল সলিড ডোসেজ ফ্যাসিলিটি পরিদর্শন করে ইউএস এফডিএ প্রতিনিধিরা। এর প্রেক্ষিতে কোম্পানিটি ইউএস ড্রাগ অথরিটির কাছ থেকে এস্টাবলিশমেন্ট ইন্সপেকশন রিপোর্ট পেয়েছে; -যার মধ্যে আনুষ্ঠানিকভাবে অডিট নিস্পত্তির উল্লেখ রয়েছে। যুক্তরাষ্ট্রের অনুমোদন লাভ শুধু বেক্সিমকো ফার্মার জন্যই নয়, দেশের ওষুধ শিল্পের জন্যও একটি মাইলফলক। ওষুধ উৎপাদন, গুণগতমান, সুবিধা ও যন্ত্রপাতি, উপাদান, উৎপাদন ক্ষমতা, প্যাকেজিং, লেবেলিং এবং ল্যাবরেটরি নিয়ন্ত্রণসহ ৪৮৩টি পর্যবেক্ষণের মাধ্যমে ইউএস এফডিএ এই অনুমোদন প্রদান করে থাকে।

Screenshot_1

বেক্সিমকো ফার্মা ইতিমধ্যে যুক্তরাষ্ট্রে ওষুধ রপ্তানীর উদ্দেশ্যে বেশ কয়েকটি ওষুধের জন্য অ্যব্রিভিয়েটেড নিউ ড্রাগ অ্যাপ্লিকেশন (ANDAs) জমা দিয়েছে। অনুমোদন পেলে খুব শীঘ্রই যুক্তরাষ্ট্রের বাজারে বেক্সিমকো ফার্মা ওষুধ রপ্তানি শুরু করবে।

বেক্সিমকো ফার্মার এই অর্জন সম্পর্কে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান, এমপি, বলেন, “বাংলাদেশের ওষুধ শিল্পের জন্য এটা দারুন এক অর্জন। যুক্তরাষ্ট্রের বাজারে ওষুধ রপ্তানীর সুযোগ তৈরিই শুধু নয়, তাদের অনুমোদন লাভ করাও গৌরবের। কেননা তারা নিয়ম-নীতি এবং গুনগতমানের ব্যপারে অত্যন্ত কঠোর।”

ইতোমধ্যে বেক্সিমকো ফার্মা দেশের নেতৃস্থানীয় ওষুধ রপ্তানীকারক প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত। ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া, কানাডা, তাইওয়ান এবং ব্রাজিলসহ বিশ্বের বিভিন্ন দেশে ওষুধ নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের অনুমোদন রয়েছে কোম্পানিটির।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here