মোজাফ্ফর হোসেন স্পিনিং ‘জেড’ ক্যাটাগরীতে যাওয়ার আশঙ্কা

2
1072
স্টাফ রিপোর্টার : প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া শেষে মঙ্গলবার থেকে ‘এন’ ক্যাটাগরীতে দেশের উভয় পুঁজিবাজারে মোজাফ্ফর হোসেন স্পিনিং মিলস লিমিটেড লেনদেন শুরু হয়। তবে প্রতিষ্ঠানটি গত বছরের ২৮ আগস্ট বার্ষিক সাধারণ সভা (এজিএম) সম্পন্ন করেছে। সভায় গত বছরে সাধারণ বিনিয়োগকারীদের জন্য কোনো ডিভিডেন্ট ঘোষণা করেনি মোজাফ্ফর হোসেন স্পিনিং মিলস লিমিটেড। ডিভিডেন্ট ঘোষণা না করায় নিয়ম অনুযায়ী কোম্পানিটি ‘জেড’ ক্যটাগরীতে যাওয়ায় কথা। ডিএসই’র ওয়েব সাইট সূত্রে মঙ্গলবার এই তথ্য জানা গেছে।
তবে এখন দেখার বিষয় ডিএসই এ বিষয়ে কখন ঘোষণা দেন। লেনদেন শুরুর পরেই প্রতিষ্ঠানটিকে ‘জেড’ স্থানান্তর করা হলে সাধারণ বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হবেন বলে আশঙ্কা করছেন তারা। এর আগে গত ১৫ জানুয়ারি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এ কোম্পানিকে তালিকাভুক্তির অনুমোদন দেয়। আর গত ৬ জানুয়ারি হোটেল সোনাগাঁওয়ে অনুষ্ঠিত ডিএসইর পর্ষদ সভায় এ কোম্পানির তালিকাভুক্তি অনুমোদন করা হয়।

জানা গেছে, গত ৩ সেপ্টেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) মোজাফ্ফর হোসেন স্পিনিংয়ের আইপিও অনুমোদন দেয়। কোম্পানিটি দুই কোটি ৭৫ লাখ সাধারণ শেয়ারের বিপরীতে পুঁজিবাজার থেকে ২৭ কোটি ৭৫ লাখ টাকা সংগ্রহ করে। প্রিমিয়াম ছাড়া প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয় ১০ টাকা। মার্কেট লট ৫০০টি শেয়ারে।

এ কোম্পানির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা। আইপিও পূর্ব পরিশোধিত মূলধন ৩৪ কোটি ৯৭ লাখ ৫০ হাজার টাকা। আইপিও-পরবর্তী পরিশোধিত মূলধন ৬২ কোটি ৬৭ লাখ ৫০ হাজার টাকা। আইপিও থেকে সংগৃহীত অর্থে কোম্পানিটি ২৬ কোটি ১৪ লাখ ৯৫ হাজার টাকা ব্যাংক ঋণ পরিশোধ করবে এবং এক কোটি ৩৫ লাখ পাঁচ হাজার টাকা আইপিও খরচ বাবদ ব্যয় করবে। এ কোম্পানির ইস্যু ব্যবস্থাপক আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here