ব্রোকার হাউসের আইপিও প্রক্রিয়া শুরু আগামী মাসে

1
1337

সিনিয়র রিপোর্টার : বিনিয়োগকারীদের সুবিধার্থে নতুন প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া বাস্তবায়নের লক্ষ্যে একটি পাইলট প্রজেক্ট চালু করতে যাচ্ছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ১০ থেকে ১২টি ব্রোকারেজ হাউজকে নিয়ে এ প্রোজেক্ট চলতি মাস থেকেই চালু করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

ইতোমধ্যে পুঁজিবাজার সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের মতামত নিয়েছে বিএসইসি। গত ৩০ এপ্রিল নতুন আইপিও প্রক্রিয়া চালু করার বিষয়ে মতামত দেওয়ার সময় শেষ হয়েছে। ওই মতামতের ওপর ভিত্তিতে চলতি সপ্তাহের মধ্যে আইপিও সহজীকরণ প্রক্রিয়ার খসড়া গাইডলাইন বা নীতিমালা চূড়ান্ত করা হবে।

আর উভয় স্টক এক্সচেঞ্জ থেকে পাঠানো আগ্রহী ব্রোকারেজ হাউজদের নিয়ে পাইলট প্রজেক্ট চালু হবে। পাইলট প্রোজেক্টে কোনো ত্রুটি-বিচ্যুতি বা অসঙ্গতি ধরা পড়লে তা সংশোধন করে জুন থেকে তা চূড়ান্তভাবে বাস্তবায়ন করা হবে।

এর আগে গত ৩০ মার্চ দুপুরে বিএসইসির কার্যালয়ে উভয় স্টক এক্সচেঞ্জ, মার্চেন্ট ব্যাংক ও ব্রোকার হাউজের সঙ্গে এক বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

এ বিষয়ে সিএসইর ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ সাজিদ হেসেন বলেন, গত ৩০ আইপিও প্রক্রিয়া সহজিকরণের বিষয়ে বিএসইসির সঙ্গে আলোচনা হয়েছে। বৈঠকে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

এর মধ্যে উল্লেখযোগ্য হলো- ব্রোকারেজ হাউজের ব্যাক অফিস সফটওয়্যার গুলো মডিফাইকরণ। অ্যালোট লেটার গুলো ইলেক্ট্রোনিককরণ। ব্রোকারেজ হাউজ গুলোর ইন্টারেস্ট প্রাপ্তি এবং রিফান্ড ওয়ারেন্ট। এ প্রক্রিয়া চালু করার জন্য পাইলট প্রোজেক্ট করা হবে। যা মে থেকে কার্যকর করা হতে পারে।’

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছু বিএসইসির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, প্রথমাবস্থায় এ প্রক্রিয়া চালু করার জন্য পাইলট প্রোজেক্ট করা হবে। যা এপ্রিল থেকে কার্যকর করা হবে। ওই প্রোজেক্টে টপ ১০টি থেকে ২০টি ব্রোকারদের নিয়ে এটা শুরু করা হবে। এ প্রোজেক্ট চালুর পর কোনো অসঙ্গতি পেলে তা সংশোধন করা হবে। আর যদি কোনো অসঙ্গতি না পাওয়া যায় তাহলে তা জুন থেকে চূড়ান্তভাবে চালু করা হতে পারে।’

1 COMMENT

  1. আমার যারা আইপিও করি তারা এখনও একটা অজানার মধ্যে আছি। কিভাবে আইপিও ফরম ব্রোকার হাউজের মাধ্যমে নেওয়া হবে তার কোন গাইড লাইন আমরা এখনও কোন পত্রিকা মারফত অথবা ডিএসসির ওয়েব সাইট থেকে জানতে পারি নাই। তাছাড়া্ও কোন কোন ব্রোকার হা্উজের মাধ্যমে নেওয়া হবে সেটাও পরিস্কার ভাবে জানতে পারিনি। তাই অতি তাড়াতাড়ি এ ব্যাপারে সবাইকে অবহিত করা দরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here