মেয়াদি মিউচুয়াল ফান্ডের মেয়াদ বাড়ছে ১০ বছর

0
539

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত যেসব মেয়াদি মিউচুয়াল ফান্ডের মেয়াদ ২০২৩ সালের মধ্যে শেষ হচ্ছে, সেগুলোর মেয়াদ আরো ১০ বছর বাড়ানোর প্রস্তাব করেছে অর্থ মন্ত্রণালয়। ফান্ডগুলোর মেয়াদ বৃদ্ধিসংবলিত একটি প্রস্তাব এরই মধ্যে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) পাঠিয়েছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। যদিও বিএসইসি এ বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়নি।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চলতি বছরের ৩১ মে সরকারের একটি বিশেষ সংস্থা পুঁজিবাজারের সর্বশেষ পরিস্থিতি উত্তরণে করণীয় বিষয়ে একটি প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠায়।

এতে ২০১১ সালের পুঁজিবাজারের ধস-পরবর্তী সময়ে বাজার স্থিতিশীল রাখার ক্ষেত্রে যেসব মিউচুয়াল ফান্ড গুরুত্বপূর্ণ ও ইতিবাচক ভূমিকা রেখেছে, সেগুলোর মেয়াদ ১০ বছর বাড়ানোর সুপারিশ করা হয়। অর্থ মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয় ও নিয়ন্ত্রক সংস্থার ইতিবাচক ভূমিকা রাখার বিষয়টি উল্লেখ করে প্রতিবেদনে প্রয়োজনে প্রজ্ঞাপন জারির মাধ্যমে নীতিমালা পরিবর্তনের কথা বলা হয়।

এ প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে ২৮ জুন বিএসইসির চেয়ারম্যানের কাছে অর্থমন্ত্রী স্বাক্ষরিত একটি উপানুষ্ঠানিক চিঠি পাঠানো হয়। চিঠিতে ২০১১ সালের পুঁজিবাজারের ধস-পরবর্তী সময়ে বাজার স্থিতিশীল রাখার ক্ষেত্রে যেসব মিউচুয়াল ফান্ড গুরুত্বপূর্ণ ও ইতিবাচক ভূমিকা রেখেছে, সেগুলোর মেয়াদ ১০ বছর বাড়ানোর বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার অনুরোধ জানানো হয়।

বিএসইসির চেয়ারম্যান অর্থমন্ত্রীর চিঠির জবাবে জানান, ২০১০ সালের ২৪ জানুয়ারি মেয়াদি মিউচুয়াল ফান্ডের মেয়াদ ১০ বছর নির্ধারণ করে একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপন জারির পর থেকে এ পর্যন্ত ৪৬৩ কোটি ৯৬ লাখ টাকার ১০টি মিউচুয়াল ফান্ড মেয়াদি থেকে বেমেয়াদিতে রূপান্তরিত হয়েছে। আর ৪১৮ কোটি ৬২ লাখ টাকার চারটি মেয়াদি মিউচুয়াল ফান্ড ১০ বছরের মেয়াদ শেষে অবসায়ন হয়েছে। এর মধ্যে সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান এইমস পরিচালিত গ্রামীণ ওয়ান: স্কিম ওয়ান ফান্ডের অবসায়ন হয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায়ের মাধ্যমে।

প্রসঙ্গত, ২০১৬ সালের ৩১ মে এইমস ফার্স্ট ও গ্রামীণ ওয়ান: স্কিম ওয়ান মিউচুয়াল ফান্ডের অবসায়ন-সংক্রান্ত দায়ের করা সব রিট খারিজ করে দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের প্রধান বিচারপতির সমন্বয়ে গঠিত সৈয়দ মাহমুদ হোসেন, হাসান ফয়েজ সিদ্দিকী ও মির্জা হোসেন হায়দারের পূর্ণাঙ্গ বেঞ্চ। এ রায়ের ফলে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির প্রজ্ঞাপন অনুসারে মিউচুয়াল ফান্ডের অবসায়নের বাধা দূর হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here