স্টাফ রিপোর্টার: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ইনডেক্সে ১২ মার্চ, সোমবার মেজর সাপোর্টে বেয়ারিশ ক্যান্ডেলে বেশি ভলিউম নিয়ে ব্রেক ডাউন হয়েছে (সাপোর্ট লাইন ভেঙ্গেছে)। ফলে টাকার অংকে লেনদেন বাড়লেও টেকনিক্যাল এনালাইসিস অনুযায়ী, সেটা ভাল কোন বার্তা দিচ্ছে না বরং সূচক পরবর্তী সাপোর্ট দিকে যেতে পারে বলে ইঙ্গিত দিচ্ছে। সাপোর্ট লাইন ব্রেক ডাউনের ফলে এখন ইনডেক্সে পরবর্তী প্রথম সাপোর্ট ৫৪৪৫ পয়েন্ট এবং দ্বিতীয় সাপোর্ট ৫৩৫০ পয়েন্টে দাঁড়িয়েছে।

আজ শুরু থেকেই সেল পেশারের ধাক্কায় দিন শেষে বাজার ৬৭.৭৯ পয়েন্ট বা ১.১৭% নেমে বড় বেয়ারিশ ক্যান্ডেল তৈরি করেছে। দিনের শুরু থেকে শেষ পর্যন্ত সেলারদের চাঞ্চল্যতায় শেষ হয় মার্কেট। গত দিনের বেয়ারিশ ক্যান্ডেলের পর আজকে আবারও বড় আকারের বেয়ারিশ ক্যান্ডেলে সাপোর্ট ভাঙ্গায় বিনিয়োগকারীদের মধ্যে অাস্থাহীনতা তৈরি হচ্ছে, যার প্রভাবে সেল পেশার বৃদ্ধি পেয়েছে।

বিশ্লেষণ অনুযায়ী, সূচক এখন ডাউন ট্রেন্ড লাইন বজায় রেখে চলছে। মেজর সাপোর্টে বড় বেয়ারিশ ক্যান্ডেল ডাউন ট্রেন্ড  ধারাকে আরও শক্তিশালী ও দীর্ঘায়িত করার নির্দেশক হিসেবে কাজ করছে। তবে হঠাৎ বাজারে বাই পেশার চলে আসলে মেজর সাপোর্টের উপর পিয়ারসিং লাইনের আবির্ভাব ঘটে যেতে পারে।

ডিএসইএক্স

বাজারে আজ সর্বমোট ৩৩৩টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে মাত্র ৩০টির বা ৯%, হ্রাস পেয়েছে ২৭৩টি বা ৮৩% আর অপরিবর্তিত ছিল ৩০টি বা ৯% প্রতিষ্ঠানের। আজকের মোট লেনদেনের মূল্য দাড়িয়েছে ২৯৮ কোটি ২৪ লাখ ৮১ হাজার টাকা।

তিন ধরনের মুভিং এভারেজের (এসএমএ-১০, ইএমএ-৫০, ডাব্লিউএমএ-২০০) নিচে অবস্থান করছে মার্কেট।পরিশোধিত মূলধনের দিকে থেকে ছোট পরিশোধিত মূলধনের কোম্পানিতে তুলনামূলকভাবে বেশি আগ্রহ ছিল বিনিয়োগকারীদের।

পিই রেশিওর ভিত্তিতে দেখা যায় ১০০ উপরে থাকা  কোম্পানিতে তুলনামূলকভাবে বেশি আগ্রহ ছিল বিনিয়োগকারীদের।

7 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here