ডেস্ক রিপোর্টঃ চলতি বছরের সদ্য বিদায়ী মার্চ মাসে সার্বিক মূল্যস্ফীতি আগের মাসের তুলনায় সামান্য বেড়েছে। পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে মার্চে মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৬৫ শতাংশে, যা এর আগের মাসে (ফেব্রুয়ারি) ছিল ৫ দশমিক ৬২ শতাংশ। খাদ্য পণ্যেও মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৩ দশমিক ৮৯ শতাংশে, যা এর আগের মাসে ছিল ৩ দশমিক ৭৭ শতাংশ। খাদ্য-বহির্ভূত খাতে মূল্যস্ফীতি কমেছে। এ খাতে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৮ দশমিক ৩৬ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৮ দশমিক ৪৬ শতাংশ। প্রস ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য প্রকাশ করেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘মূল্যস্ফীতি বেড়েছে কারণ জিনিসপত্রের দাম কিছুটা বেড়েছে। এটুকু মূল্যস্ফীতি থাকবে। কেননা, উদীয়মান অর্থনীতির দেশে মূল্যস্ফীতি একেবারেই কমানো যাচ্ছে না।’

গ্রামে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে কিছুটা বেড়ে দাঁড়িয়েছে ৪ দশমিক ৭৯ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৭৬ শতাংশ। গ্রামে খাদ্য পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৩ দশমিক ১৫ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৩ দশমিক শূণ্যে ৪ শতাংশ। খাদ্য-বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৭ দশমিক ৮২ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৭ দশমিক ৯৭ শতাংশ।

শহরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ২৭ শতাংশে, যা এর আগের মাসে ছিল ৭ দশমিক ২২ শতাংশ। শহরে খাদ্য পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৬১ শতাংশে, যা এর আগের মাসে ছিল ৫ দশমিক ৪৮ শতাংশ। খাদ্য-বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ১২ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৯ দশমিক ১৪ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here