মূল্যসূচক ও জিডিপির ভিত্তি বছর পরিবর্তনের উদ্যোগ

1
565
এসবি ডেস্ক : ভোক্তার মূল্যসূচক ও মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ভিত্তি বছর পরিবর্তনের উদ্যোগ নেয়া হচ্ছে। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ মনে করে, জিডিপিতে অর্থনৈতিক বিভিন্ন খাতের ব্যাপ্তি বৃদ্ধি পেয়েছে। একই সঙ্গে সেবা খাতের মধ্যে যোগাযোগ, ব্যাংকিং, জনপ্রশাসনসহ প্রতিরক্ষা খাতেও আওতা বৃদ্ধি পেয়েছে। যে কারণে ভিত্তি বছর পরিবর্তনের উদ্যোগ নেয়া হচ্ছে বলে পরিসংখ্যান বিভাগের দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

এদিকে ৪ সেপ্টেম্বর পরিকল্পনামন্ত্রীর সভাপতিত্বে ভোক্তা মূল্যসূচক ও জিডিপি ভিত্তি বছর পরিবর্তন সংক্রান্ত একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে। যে সভায় অর্থ, কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ, খাদ্য এবং পরিবেশ ও বনমন্ত্রী উপস্থিত থাকবেন বলে জানা গেছে। সভায় ১৯৯৫-৯৬ ও ২০০৫-০৬ দুই বছরের ভিত্তি সিপিআই সংক্রান্ত আলোচনা ও জিডিপি ভিত্তি বছর পরিবর্তন সংক্রান্ত আলোচনা হবে।

বর্তমানে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো মোট জিডিপি ও সামষ্টিক অর্থনীতির অন্যান্য সূচকগুলো একদিকে যেমন নিরূপণ করে থাকে, অন্যদিকে প্রকাশও করে থাকে। বর্তমানে ভোক্তা মূল্যসূচকের ভিত্তি বছর ১৯৯৫-৯৬ থেকে ২০০৫-০৬ চূড়ান্ত করে প্রকাশ করা হচ্ছে। একই সঙ্গে জিডিপি নির্ণয়ের ক্ষেত্রেও একই পন্থা অবলম্বন করা হচ্ছে।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংক তার আর্থিক নীতির সহায়ক হিসেবে দুই ভিত্তি বছরের সিপিআই আগামী ২০১৪ সালের জুন পর্যন্ত প্রকাশের বিষয়ে বিবেচনার জন্য বিবিএসকে অনুরোধ করেছে। বাংলাদেশ ব্যাংক মনে করে, বাজেটে ১৯৯৫-৯৬ বছর ভিত্তি করে চলতি অর্থবছরে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ৭ শতাংশ ধরা হয়েছে। সে জন্য ১৯৯৫-৯৬ ও ২০০৫-০৬ দুই ভিত্তি বছরের সিপিআই প্রকাশ করা হলে বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতির জন্য সহায়ক হবে। তাছাড়া বাজেটে ২০০৫-০৬ ভিত্তি বছরে গড় মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা নেই।

বাংলাদেশ ব্যাংক মনে করে, ১৯৯৫-৯৬ ও ২০০৫-০৬ দুই ভিত্তি বছরের সিপিআই পাশাপাশি প্রকাশ করা হলে গবেষকদের জন্য সুবিধা হবে। শুধু তাই নয়, প্রয়োজন অনুযায়ী তারা যে কোনো একটি ভিত্তি বছরের সিপিআই ব্যবহার করতে পারবেন। ভিত্তি বছর পরিবর্তনের ক্ষেত্রে নতুন ও পুরনো দুই ভিত্তি বছরের সিপিআই সাধারণত এক বছরের পাশাপাশি প্রকাশ করা হয়ে থাকে। এরই মধ্যে বিবিএস থেকে দুই ভিত্তি বছরের সিপিআই এক বছর অর্থাৎ বিগত অর্থবছরে পাশাপাশি প্রকাশ হয়েছে। নতুন ভিত্তি বছর ২০০৫-০৬-এর মূল্যস্ফীতি পুরনো ভিত্তি বছর ১৯৯৫-৯৬-এর তুলনায় কম।

ফলে দুই ভিত্তি বছরের সিপিআই ও মূল্যস্ফীতির মধ্যে পার্থক্য হওয়ায় একই সঙ্গে দুই ভিত্তি বছরের সিপিআই দীর্ঘ সময় পাশাপাশি প্রকাশের ক্ষেত্রে ব্যবসায়ীদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হতে পারে। যে কারণে সিপিআই দীর্ঘ সময় প্রকাশ না করে জুলাই ২০১৩ থেকে শুধু নতুন ভিত্তি বছরের সিপিআই প্রকাশ করা যেতে পারে বলে পরিসংখ্যান ব্যুরো মনে করে।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here