স্টাফ রিপোর্টার: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ইনডেক্সে ৮ মার্চ, বৃহস্পতিবার হ্যামার ক্যান্ডেল দেখা গেছে। আজ শুরু থেকে সেল প্রেশার থাকলেও শেষ ঘণ্টায় বাই প্রেশারে ঘুরে গেছে মার্কেটে। দিন শেষে বাজার ৫.৮ পয়েন্ট উঠে হ্যামার ক্যান্ডেল তৈরি করেছে।

টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী গত দিনের লাল ক্যান্ডেলের পর আজকে সবুজ বর্ণের ক্যান্ডেল দেখা গেছে। দিনের শুরু থেকে মার্কেটে সেলারদের আধিপত্য লক্ষ্য করা যায়। সেল প্রেশার বজায় থাকে ১টা ৩০ মিনিট পর্যন্ত। এর পরেই মার্কেটে কিছু সংখ্যক বাইয়ার এসে সূচকটিকে পজিটিভে নিয়ে যায়। সূচক বাড়লেও ভলিউম ছিল অনেক কম। তাই ধারণা করা যায় আজ মার্কেটে সর্বোপরি বিনিয়োগকারীদের উপস্থিতি কম ছিল যা মার্কেটের জন্য সুসংবাদ বয়ে আনে না।

বিশ্লেষণে দেখা যায়, ট্রেন্ড লাইন বজায় রেখেই চলছে মার্কেট। যদিও আজ হ্যামার ক্যান্ডেল তৈরি হয়েছে কিন্তু দেখা যাচ্ছে তিন ধরনের মুভিং এভারেজের (এসএমএ-১৫, ইএমএ-৫০, ডাব্লিউএমএ-২০০) নিচে অবস্থান করছে মার্কেট। মুভিং এভারেজ সাপোর্ট রেজিসটেন্সসহ আপ ট্রেন্ড ও ডাউন ট্রেন্ড নির্দেশনার ক্ষেত্রে ব্যবহৃত হয়। এক্ষেত্রে মুভিং এভারেজগুলো শক্তিশালী রেজিসটেন্স হিসেবে কাজ করছে এবং মুভিং এভারেজগুলোর গতিবিধি দেখে সূচকের ডাউন ট্রেন্ড অবস্থা থেকে আপ ট্রেন্ডে যাওয়ার কোন নির্দেশনা পাওয়া যায়না। এসএমএ ১৫ দিনের হওয়াতে ইনডিকেটরটি সবচেয়ে প্রথমে নির্দেশনা দিবে এবং দেখা যাচ্ছে নির্দেশকটি ক্রমান্বয়ে নিচের দিকেই ঝুঁকছে।

ডিএসই ইনডেক্স গত দিনের চেয়ে ৫.৮ পয়েন্ট বা ০.১% বেড়েছে। বাজারে সর্বমোট ৩৩৪টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১২০টির, হ্রাস পেয়েছে ১৬২টির আর অপরিবর্তিত ছিল ৫২টি প্রতিষ্ঠানের। আজকের মোট লেনদেনের মূল্য দাঁড়িয়েছে ২৭৩ কোটি টাকায় আর মোট লেনদেন হয়েছে ৭৩ হাজার ৭৫৯টি শেয়ার।

এদিকে আজ দেখা যাচ্ছে ছোট পরিশোধিত মূলধনী কোম্পানির দিকে ঝুঁকছে মার্কেট। ০-১০ কোটি টাকার ১৭টি, ১০-৩০ কোটির ১৮টি এবং ৩০-৫০ কোটির ১৭টি শেয়ারের দাম বেড়েছে যা গত দিনের তুলনায় যথাক্রমে ১৪২.৮৬%, ৫০% এবং ৭০% বেশি।

তাছাড়া ২০০ কোটির বেশি ৩০টি শেয়ারেরও দাম বেড়েছে যা গত দিনের তুলনায় ৪২.৮৬% বেশি।

অপরদিকে ৫০-১০০ কোটির ২০টি এবং ১০০-২০০ কোটির ১৯টি শেয়ারের দাম বেড়েছে যা গত দিনের তুলনায় যথাক্রমে ৪২.৮৬% এবং ৩৬.৬৭% কম।

পিই রেশিওর ভিত্তিতে মার্কেটে মিশ্র পরিস্থিতি দেখা যায়। ০-১০ পিই রেশিওর ২৩টি শেয়ার, ৪০-১০০ পিই রেশিওর ৮টি এবং ১০০ এর বেশি পিই রেশিওর ২২টি শেয়ারের দাম বেড়েছে যা গত দিনের তুলনায় যথাক্রমে ৫৩.৩৪%, ৩৩.৩৪% এবং ১০০% বেশি।

অপরদিকে ১০-২০ পিই রেশিওর ৩৬টি শেয়ার এবং ২০-৪০ পিই রেশিওর ২৫টি শেয়ারের দাম বেড়েছে যা গত দিনের তুলনায় যথাক্রমে ২৩.৪০% এবং ২৬.৪৭% কম।

এছাড়া ক্যাটাগরির দিক থেকে বিবেচনা করলে দেখা যায় এ-ইকিউ ক্যাটাগরির ৮৮টি এবং বি-ইকিউ ক্যাটাগরির ৭টি শেয়ারের দাম বেড়েছে যা গত দিনের তুলনায় যথাক্রমে ৩৪.৩৩% এবং ১২.৫% কম।

অপরদিকে এ-এমএফ ক্যাটাগরির ৯টি এবং জেড-ইকিউ ক্যাটাগরির ১৬টি শেয়ারের দাম বেড়েছে যা গত দিনের তুলনায় যথাক্রমে ২৮.৫৭% এবং ২৩.০৭% বেশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here