মুনাফায় এগিয়ে ইবনে সিনা

1
1005

মোহাম্মদ তারেকুজ্জামান : ফার্মাসিউটিক্যালস অ্যান্ড কেমিক্যালস খাতের কোম্পানি দ্যা ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রিজ লিমিটেড ধারাবাহিকভাবে উন্নতি করছে। কোম্পানির প্রথম ও দ্বিতীয় প্রান্তিকের প্রতিবেদন অনুসারে কোম্পানির মোট শেয়ারপ্রতি আয় হয়েছে ৫ দশমিক ৯৫০ টাকা।

একই সঙ্গে বাণিজ্যিক সব প্রজেক্ট সঠিক পন্থায় কাজে লাগিয়ে এগিয়ে যাচ্ছে ইবনে সিনা। কোম্পানি কর্তৃৃপক্ষ সম্প্রতি স্টক বাংলাদেশকে এমনটিই জানিয়েছে।

কোম্পানির ওয়েবসাইট সূত্রে জানা যায়, প্রথম প্রান্তিকে কোম্পানিটি শেয়ারপ্রতি আয় করেছে ২ দশমিক ৩৯০ টাকা ও দ্বিতীয় প্রান্তিকে ৩ দশমিক ৭৭০ টাকা আয় করেছে কোম্পানিটি। অর্থাৎ প্রথম ও দ্বিতীয় প্রান্তিক মিলে কোম্পানি শেয়ারপ্রতি আয় করেছে ৫ দশমিক ৯৫০ টাকা।

২০১৬ সালে ৩৭ দশমিক ৫০ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস এবং ২০১৭ সালে কোম্পানি ২৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে কোম্পানির কর্তৃপক্ষ। চলতি অর্থ বছরের গত তিন প্রান্তিকের তুলনায় উন্নতি করেছে কোম্পানিটি।

৩০ জুন সমাপ্ত অর্থবছরের কোম্পানিটি চলতি অর্থ বছরের তিন প্রান্তিক মিলে শেয়ারপ্রতি আয় করেছে ৭ দশমিক ৬৫০ টাকা। জানুয়ারি’২০১৫ থেকে জুন ২০১৬ অর্থবছরে কোম্পানিটির প্রফিট ছিল ২৫ কোটি ৬৮ লাখ টাকা।

১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ২৮ কোটি ৪০ লাখ টাকা। বর্তমোনে কোম্পানিটির রিজার্ভ রয়েছে ৭৯ কোটি ১২ লাখ টাকা।

ইবনে সিনার বর্তমানে শেয়ার রয়েছে ২ কোটি ৮৪ লাখ ৩২ হাজার ৯৮টি। এরমধ্যে কোম্পানির পরিচালকদের শেয়ার রয়েছে ৪৪ দশমিক ৪৭ শতাংশ, সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার রয়েছে ৪০ দশমিক ৩৭ শতাংশ ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার রয়েছে ১৫ দশমিক ১৬ শতাংশ।

সোমবার দুপুরে চিত্রটি ডিএসই থেকে নেয়া

গত ৫২ সপ্তাহে ইবনে সিনার শেয়ারদর ২৩২ দশমিক ৫০ টাকা থেকে ৩৪৫ টাকায় ওঠানামা করে। রবিবার, ২৩ সেপ্টেম্বর কোম্পানিটির ক্লোজিং প্রাইস ছিলো ৩০১ দশমিক ৮০ টাকা। তবে সোমবার, ২৪ সেপ্টেম্বর সকালে কোম্পানিটি শেয়ার প্রতি দর ৩০২ টাকায় শুরু হয়।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here