মুনাফার শতভাগ ব্যাংকে রাখবে ৪টি ব্যাংক

0
885

স্টাফ রিপোর্টার : ২০১৯ সালের ব্যবসায় অর্জিত মুনাফার শতভাগ ব্যাংকে রেখে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪ ব্যাংকের পরিচালনা পর্ষদ। ব্যাংকগুলো হচ্ছে- এবি ব্যাংক, আইএফআইসি ব্যাংক, রূপালী ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক। ব্যাংকগুলো ২০১৯ সালে ৫৫৯ কোটি ৩ লাখ টাকার নিট মুনাফা করেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, ব্যাংকগুলোর পর্ষদ শুধু বোনাস শেয়ার ঘোষণার মাধ্যমে এই মুনাফার শতভাগই কোম্পানিতে রেখে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এক্ষেত্রে ব্যাংকগুলোর মুনাফার তুলনায় লভ্যাংশ দিতে অনুপাত (ডিভিডেন্ড পে আউট রেশিও) হবে শূন্য। এর আগের বছর ১৭ ব্যাংকের মুনাফার শতভাগ রেখে দেয়া হয়েছিল। ওই বছর ব্যাংকগুলোর ৩ হাজার ৬৭৩ কোটি ৭৯ লাখ টাকার মুনাফার পুরোটাই ব্যাংকে রেখে দেয়া হয়েছিল।

২০১৯ সালের ব্যবসায় নগদ লভ্যাংশ ঘোষণা না করা ব্যাংক ৪টির ৫৫৯ কোটি ৩ লাখ টাকার নিট মুনাফা হয়েছে। এর মধ্য থেকে শেয়ারহোল্ডারদের ১ টাকারও নগদ লভ্যাংশ দেয়া হবে না। যাতে মুনাফার পুরোটাই ব্যাংকগুলোতে থেকে যাবে।

এ ব্যাপারে দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেস অব বাংলাদেশের (আইসিএমএবি) সাবেক সভাপতি দেওয়ান নুরুল ইসলাম বলেন, প্রকৃতপক্ষে বোনাস শেয়ারে শেয়ারহোল্ডারদের কোনো বেনিফিট নেই এবং এটি কোনো লভ্যাংশ না। যে কারণে তারা সাধারণত নগদ লভ্যাংশ প্রত্যাশা করে। তবে ব্যাংকগুলো তারল্য সংকটের কারণে বোনাস শেয়ার দিতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here