ছবিটি সেন্ট্রাল ইন্সুরেন্সের ওয়েবসাইট থেকে নেয়া

মোহাম্মদ তারেকুজ্জামান : সেন্ট্রাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ধারবাবাহিকভাবে প্রবৃদ্ধিতে রয়েছে। তুলনামূলকভাবে বাড়ছে কোম্পানির মুনাফা। কোম্পানির প্রথম প্রান্তিকের তুলনায় দ্বিতীয় প্রান্তিকের (জানুয়ারি-জুন, ১৮) আয় দ্বিগুণ বেড়েছে। একই সঙ্গে বিগত বছরগুলোর সঙ্গে তুলনামূলকভাবেও মুনাফার ধারাবহিকতা বজায় রেখেছে।

কোম্পানির সুষম আয়ের ধারাবাহিকতায় ৩ বছর ধরে সাধারণ বিনিয়োগকারীদের লভ্যাংশ দিয়ে আসছে কোম্পানির কর্তৃপক্ষ।

কোম্পানির আয়ের চিত্রে দেখা গেছে, সেন্ট্রাল ইন্স্যুরেন্স কোম্পানির প্রথম ও দ্বিতীয় প্রান্তিক (জানুয়ারি-জুন, ১৮) মিলে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ২১ পয়সা। যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৮ পয়সা। কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২২ টাকা ৮২ পয়সা।

একইসঙ্গে প্রথম প্রান্তিকের কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৮ পয়সা। আগের বছর একই সময় যা ছিল ৬৭ পয়সা। আর শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২৩ টাকা ৪৯ পয়সা।

রোববার ডিএসই থেকে নেয়া চিত্র

যার প্রতিফলন পড়েছে কোম্পানির শেয়ারপ্রতি দরে। সপ্তাহের প্রথম কার্যদিবসে রবিবার, ১৬ সেপ্টেম্বর কোম্পানিটির ক্লোজিং প্রাইজ ছিল ১৮ দশমিক ৯০ টাকা। আগের সপ্তাহে বৃহস্পতিবার  কোম্পানিটির ক্লোজিং প্রাইজ ছিল ১৮ দশমিক ৯০ টাকা। গত ৫২ সপ্তাহে ১৭ দশমিক ৮০ টাকা থেকে ২৫ দশমিক ৯০ টাকায় ওঠা নামা করেছে।

১৯৯৫ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত হওয়া কোম্পানিটি ২০১৫ সালে ১০ শতাংশ নগদ এবং ২০১৬ সালে সাধারণ বিনিয়োগকারীদের ৭ শতাংশ নগদ ও ৫ শতাংশ মিলে ১২ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে। এরপরে ২০১৭ সালে সেই ধারাবাহিকতা অব্যহত রেখে ১২ শতাংশ নগদ লভ্যাংশ প্রদান করেছে।

কোম্পানির আয়ের চিত্রানুসারে, ২০১৫ সালে কোম্পানিটি আয় করেছে ৬ কোটি ৯২ লাখ টাকা, ২০১৬ সালে প্রফিট করেছে ৭ কোটি ৭২ লাখ টাকা ও ২০১৭ সালে সেন্ট্রাল ইন্স্যুরেন্স ৮ কোটি ১৫ লাখ টাকা।

সাধারণ বিনিয়োগকারীরা আশা প্রকাশ করেন- আগামীতেও কোম্পানির কর্তৃপক্ষ মুনাফার ধারা অব্যাহত রাখবে।

‘এ’ ক্যাটাগরির কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৪৭ কোটি ৮ লাখ টাকা। কোম্পানিটির রিজার্ভে রয়েছে ৫৪ কোটি ৬৮ লাখ টাকা। সেন্ট্রাল ইন্স্যুরেন্সের মোট শেয়ার ৪ কোটি ৭০ লাখ ৮২ হাজার ৮৯৯টি। এরমধ্যে ৩০ আগস্ট ২০১৮ পর্যন্ত পরিচালকদের শেয়ার রয়েছে ৩৪ শতাংশ, সাধারণ বিনিয়োগকারীদের রয়েছে ৪৫ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার রয়েছে ১০ শতাংশ ও সরকারী বিনিয়োগ রয়েছে ১০ দশমিক ৯০ শতাংশ।

ছবিটি সেন্ট্রাল ইন্সুরেন্সের ওয়েবসাইট থেকে নেয়া

২০১৫ সালে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ১ দশমিক ৫৪ টাকা। ২০১৬ ও ২০১৭ সালে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে যথাক্রমে ১ দশমিক ৭২ টাকা ও ১ দশমিক ৭৩ টাকা। অর্থাৎ গত তিন বছরে ধারাবাহিকভাবে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বৃদ্ধি পেয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here