মুদ্রানীতিতে কেন্দ্র করে বিনিয়োগকারীদের দাবি

0
812

স্টাফ রিপোর্টার :: পুঁজিবাজারে স্থিতিশীলতা আনতে আসন্ন মু্দ্রানীতিতে নয়টি দাবি জানিয়েছে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী সম্মিলিত জাতীয় ঐক্য। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে এ দাবি জানানো হয় বলে জানিয়েছে সংগঠনটির সভাপতি রুহুল আমিন আকন্দ।

নয়টি দাবির মধ্যে রয়েছে- বর্তমান বাজারের প্রেক্ষাপটে ক্যাশ রিজার্ভ রেশিও (সিআরআর) ও স্টাটুটরি লিকুইডিটি রেশিওর (এসএলআর) হার কমাতে হবে। এ ছাড়া ব্যাংকগুলোর মোট দায়ের কমপক্ষে ১০ শতাংশ বিনিয়োগের সিদ্ধান্ত নিতে হবে। ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগ সংক্রান্ত তথ্য মাসিক ভিত্তিতে মনিটরিং না করে বার্ষিক ভিত্তিতে করতে হবে। পাশাপাশি সিঙ্গেল পার্টি এক্সপোজার লিমিট বা একক গ্রাহক ঋণসীমা সমন্বয়ের সময় সীমা আরও পাঁচ বছর বাড়াতে হবে।

ঋণাত্মক হিসাবগুলোকে পুনরায় লেনদেনযোগ্য করার অনুমোদন দিতে হবে। এ ছাড়া ৫ শতাংশ সুদে আগামী পাঁচ বছর মার্জিন ঋণ দিতে হবে। ভালো লভ্যাংশ দেওয়া কোম্পানিকে ট্যাক্স রিবেটের আওতায় আনতে ব্যবস্থা নিতে হবে। আর লভ্যাংশ না দেওয়া কোম্পানির ‍ওপর ট্যাক্স আরোপের ব্যবস্থা নিতে হবে। বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) মাধ্যমে পুঁজিবাজার প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করতে হবে।

উল্লেখ্য যে, আগামী ২৯ জানুয়ারি নিয়ম রক্ষার্থে চলতি (২০১৪-১৫) অর্থবছরের (জানুয়ারি-জুন) দ্বিতীয়ার্ধের জন্য মুদ্রানীতি ঘোষণা করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। ওই দিন দুপুর ২টায় কেন্দ্রীয় ব্যাংকের জাহাঙ্গীর আলম সম্মেলন কক্ষে মুদ্রানীতি ঘোষণা করবেন গভর্নর ড. আতিউর রহমান। বাংলাদেশ ব্যাংকের গভর্নর সচিবালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here