মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক পদ হারালেন শহিদুল আহসান

0
280

স্টাফ রিপোর্টার : এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংকের অনিয়মের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে শহিদুল আহসানকে মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক পদে অনুমোদন দেয়নি বাংলাদেশ ব্যাংক। ফলে মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক পদ হারিয়েছেন ব্যাংকটির সাবেক ওই চেয়ারম্যান। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে মার্কেন্টাইল ব্যাংকে পাঠানো এক চিঠিতে ব্যাংকটিকে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

প্রসঙ্গত, বেসরকারি এনআরবি কমার্শিয়াল ব্যাংকের বিভিন্ন অনিয়মের প্রেক্ষিতে গত বছরের ৬ ডিসেম্বর ব্যাংকটির এমডি দেওয়ান মুজিবর রহমানকে অপসারণ করে বাংলাদেশ ব্যাংক। এরপর ১০ ডিসেম্বর ব্যাংকটির প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান ফরাছত আলীও দায়িত্ব থেকে সরে দাঁড়ান। ওইদিন ব্যাংকটির বিভিন্ন পদেও পরিবর্তন আসে।

এর আগে ২০১৭ সালের ২০ মার্চ ব্যাংকটির চেয়ারম্যান ও এমডির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য চিঠি দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। আর এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান ও এমডিকে দেয়া উভয় নোটিসে কেন্দ্রীয় ব্যাংক তখন ১০টি কারণ তুলে ধরেছিল। বাংলাদেশ ব্যাংকের নোটিস অনুযায়ী, ওই ১০টি কারণের মধ্যে সাতটির সঙ্গেই শহিদুল আহসান জড়িত ছিলেন।

কেন্দ্রীয় ব্যাংকের পাঠানো চিঠিতে বলা হয়েছে, ব্যাংকের ১৮তম বার্ষিক সাধারণ সভায় নির্বাচিত পরিচালক এএসএম ফিরোজ আলম ও মোশাররফ হোসেনকে পরিচালক নিযুক্তিতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন দেয়া হলো। এছাড়া এনআরবি কমার্শিয়াল ব্যাংকে সংঘটিত আর্থিক ও নিয়মবহির্ভূত কর্মকান্ডের সঙ্গে শহিদুল আহসানের সংশ্লিষ্টতার অভিযোগ থাকায় এ পর্যায়ে তার নিয়োগের বিষয়ে সিদ্ধান্ত দেয়া গেল না।

মার্কেন্টাইল ব্যাংক সূত্র জানা গেছে, ২০১৭ সালের ৩০ মার্চ ব্যাংকের ১৮তম বার্ষিক সাধারণ সভায় এসএম ফিরোজ আলম, মোশাররফ হোসেন ও শহিদুল আহসান তিনজন পরিচালক হিসেবে পুনরায় নির্বাচিত হন। এরপর ৫ ফেব্রæয়ারি তাদের তিনজনের পরিচালক পদ নবায়নের অনুমোদন নিতে কেন্দ্রীয় ব্যাংকে আবেদন করে মার্কেন্টাইল ব্যাংক। এর পরিপ্রেক্ষিতে গত ২৯ মার্চ এ বিষয়ে সিদ্ধান্ত জানায় কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার পর সেদিনই মার্কেন্টাইল ব্যাংকের ওয়েবসাইট থেকে শহিদুল আহসানের নাম সরিয়ে ফেলা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here