মাতৃভাষা দিবসে বৃহস্পতিবার স্টক এক্সচেঞ্জ বন্ধ

1
70

স্টাফ রিপোর্টার : মহান ২১ শে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার দেশের উভয় স্টক এক্সচেঞ্জ বন্ধ থাকবে। পুঁজিবাজারে অফিশিয়াল কার্যক্রমের পাশাপাশি লেনদেনও বন্ধ থাকবে। সাপ্তাহিক ছুটি থাকায় শুক্রবার ও শনিবারও বন্ধ থাকবে পুঁজিবাজার।

একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত। দিনটি উপলক্ষ্যে সরকারি ছুটি থাকায় ওইদিন দেশের সকল সরকারী বেসরকারী প্রতিষ্ঠান বন্ধ থাকবে। এরই অংশ হিসেব দেশের উভয় স্টক এক্সচেঞ্জও বন্ধ থাকবে।

আগামী ২৪ ফেব্রুয়ারি রোববার থেকে উভয় স্টক এক্সচেঞ্জের লেনদেন স্বাভাবিক নিয়মে চলবে।

৬৭ বছর আগে ১৯৫২ সালের এই দিনে মায়ের ভাষাকে রক্ষার জন্য বুকের রক্তে ঢাকার রাজপথ রঞ্জিত করেছিল বীর সন্তানেরা। পৃথিবীর ইতিহাসে সৃষ্টি হয়েছিল মাতৃভাষার জন্য আত্মদানের অভূতপূর্ব নজির।

মাতৃভাষার জন্য বাঙালির আত্মদানের এই অনন্য ঘটনা স্বীকৃত হয়েছে আন্তর্জাতিক ক্ষেত্রে। ১৯৯৯ খ্রিস্টাব্দের ১৭ নভেম্বর অনুষ্ঠিত ইউনেস্কোর প্যারিস অধিবেশনে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয় এবং ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে দিবসটি জাতিসঙ্ঘের সদস্যদেশসমূহে যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here