মহেশখালীতে আরো একটি বিদ্যুৎকেন্দ্র স্থাপনে সমঝোতা চুক্তি

0
509

স্টাফ রিপোর্টার : কক্সবাজারের মহেশখালীতে আরো একটি এক হাজার ৩২০ মেগাওয়াট মতার কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হচ্ছে। চীনের সেপকো ইলেকট্রিক পাওয়ার কনস্ট্রাকশন কর্পোরেশনের সঙ্গে যৌথ কোম্পানি গঠন করে এই বিদ্যুৎকেন্দ্র করা হবে।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ও সেপকো এ বিষয়ে সোমবার একটি সমঝোতা চুক্তি করে। বিদ্যুৎ ভবনে অনুষ্ঠিত চুক্তি স্বাক্ষরের সময় পিডিবির সদস্য মিনহাজ উদ্দিন আহমেদ, ওমেগা পাওয়ার লিমিটেডের চেয়ারম্যান সৈয়দ জাহাঙ্গীর, জেনিথ পাওয়ারের চেয়ারম্যান বদরুজ্জামানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। চুক্তিতে পিডিবির সচিব জহুরুল হক এবং সেপকোর প্রেসিডেন্ট লিউ চও মিং স্বাক্ষর করেন।

মিনহাজ উদ্দিন বলেন, খুব তাড়াতাড়ি এই বিদ্যুৎকেন্দ্র স্থাপনে যৌথ চুক্তি হবে। তারপর কোম্পানি গঠন করা হবে। ভারতের সঙ্গে যেমন বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি গঠন করা হয়েছে, তেমনই এই কোম্পানি গঠন করা হবে। ওই কোম্পানি দরপত্র আহ্বান করে ঠিকাদার কোম্পানির মাধ্যমে এ কেন্দ্র স্থাপন করবে।

চীনের সরকারি প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট এন্ড এক্সপোর্ট কর্পোরেশনের (সিএমসি) সঙ্গে নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি (নওপাজেকো) যৌথভাবে কোম্পানি গঠন করেছে। বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানিটি পায়রাতে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের কাজ করছে।

এ ছাড়া ২০১২ সালে মহেশখালীতে এক হাজার ৩২০ মেগাওয়াটের কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনে মালয়েশিয়ার সঙ্গেও কোম্পানি গঠনের জন্য সমঝোতা চুক্তি করেছে পিডিবি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here