মনোনয়ন প্রত্যাশায় ভোটের মাঠে ব্যাংক মালিকরা

1
956

রাহেল আহমেদ শানু : একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে চলতি বছরের ডিসেম্বরে। নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণার কথা। এবারের নির্বাচনে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের এমডি-চেয়ারম্যানের পাশাপাশি পরিচালকরাও বিভিন্ন রাজনৈতিক দলের মনোনয়ন প্রত্যাশী।

এ দৌড়ে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকও পিছিয়ে নেই। নির্বাচনে মনোনয়ন পাওয়ার লক্ষ্যে তারা নিজ নিজ নির্বাচনী এলাকায় গণসংযোগ করছেন। যোগাযোগ বাড়িয়েছেন প্রত্যাশিত দলের নীতিনির্ধারণী পর্যায়েও।

বিভিন্ন সূত্রের তথ্য অনুযায়ী, তালিকার মধ্যে রয়েছেন রূপালী ব্যাংকের চেয়ারম্যান মনজুর হোসেন, প্রাইম ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও বর্তমান পরিচালক কাজী সিরাজুল ইসলাম, বাংলাদেশ কৃষি ব্যাংকের চেয়ারম্যান মোহাম্মদ ইসমাইল, সোনালী ব্যাংকের পরিচালক মো. নুরুল আলম তালুকদার, অগ্রণী ব্যাংকের পরিচালক আনসার আলী খান।

তালিকায় রয়েছে- বেসরকারি প্রাইম ব্যাংকের পরিচালক মো. সিরাজুল ইসলাম মোল্লা, প্রিমিয়ার ব্যাংকের চেয়ারম্যান ডা. এইচবিএম ইকবাল, প্রিমিয়ার ব্যাংকের পরিচালক আবদুস সালাম মুর্শেদী।

আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমান, মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান একেএম সাহিদ রেজা শিমুল, মার্কেন্টাইল ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও বর্তমান পরিচালক আকরাম হোসেন হুমায়ুন, মার্কেন্টাইল ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও বর্তমান পরিচালক মোরশেদুল আলম, মধুমতি ব্যাংকের পরিচালক ব্যারিস্টার ফজলে নূর তাপস, মো. দিদারুল আলম ও নূর-ই-আলম চৌধুরী, মেঘনা ব্যাংকের চেয়ারম্যান এইচএন আশিকুর রহমান।

তালিকায় আছেন- পরিচালক এমএ মালেক, আবদুল আলিম খান সেলিম, মিডল্যান্ড ব্যাংকের অন্যতম উদ্যোক্তা কাজী জাফর উল্যাহ, চেয়ারম্যান নিলুফার জাফর উল্যাহ, এনআরবি গ্লোবাল ব্যাংকের চেয়ারম্যান নিজাম চৌধুরী, সাউথ বাংলা এগ্রিকালচার এন্ড কমার্স ব্যাংকের পরিচালক ক্যাপ্টেন (অব.) এম মোয়াজ্জেম হোসেন।

আরো আছেন- যমুনা ব্যাংকের পরিচালক গোলাম দস্তগীর গাজী, পরিচালক মো. তাজুল ইসলাম, এক্সিম ব্যাংকের ভাইস চেয়ারম্যান আব্দুল মান্নান, পরিচালক মো. আবদুল্লাহ, ন্যাশনাল ব্যাংকের পরিচালক জাকারিয়া তাহের সুমন, স্বতন্ত্র পরিচালক ও সাবেক ছাত্রলীগ নেতা একেএম এনামুল হক শামীম এবং শাহজালাল ইসলামী ব্যাংকের পরিচালক আনোয়ার হোসেন খান প্রমুখ।

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী রূপালী ব্যাংকের চেয়ারম্যান মনজুর হোসেন ফরিদপুর-১ (আলফাডাঙ্গা, বোয়ালমারী ও মধুখালী) আসন থেকে নির্বাচন করতে আগ্রহী। একই আসন থেকে নির্বাচনের প্র্রস্তুতি নিচ্ছেন প্রাইম ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও বর্তমান পরিচালক কাজী সিরাজুল ইসলাম। ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত ওই আসনের সংসদ সদস্য ছিলেন তিনি।

ঝালকাঠি-১ (রাজাপুর-কাঁঠালিয়া) আসন থেকে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন বাংলাদেশ কৃষি ব্যাংকের চেয়ারম্যান মোহাম্মদ ইসমাইল। আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশী তিনি।

টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আসনের নির্বাচনের প্র্রস্তুতি নিচ্ছেন সোনালী ব্যাংকের পরিচালক মো. নুরুল আলম তালুকদার। বাংলাদেশ হাউস বিল্ডিং ফিন্যান্স করপোরেশনের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তিনি।

এ ছাড়া কুষ্টিয়া-১ (দৌলতপুর) থেকে নির্বাচন করতে চান অগ্রণী ব্যাংকের পরিচালক আনসার আলী খান। নরসিংদী-৩ (শিবপুর) আসনের বর্তমান সংসদ সদস্য মো. সিরাজুল ইসলাম মোল্লা বেসরকারি প্রাইম ব্যাংকের পরিচালক।

আওয়ামী লীগের মনোনয়ন প্রার্থী মো. সিরাজুল ইসলাম মোল্লা গত সংসদ নির্বাচনে নৌকা প্রতীক না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করেছিলেন। প্রিমিয়ার ব্যাংকের চেয়ারম্যান ডা. এইচবিএম ইকবাল ঢাকার যে কোনো আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী। এর আগে তিনি ঢাকার রমনা-তেজগাঁও আসনের সংসদ সদস্য ছিলেন।

সম্প্রতি খুলনা-৪ আসনের উপনির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের পরিচালক আবদুস সালাম মুর্শেদী। এসএম মোস্তফা রশিদী সুজার মৃত্যুতে আসনটি শূন্য হয়েছিল। আগামী নির্বাচনেও খুলনা-৪ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী তিনি।

আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার বেসরকারি খাত উন্নয়নবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বর্তমানে বেসরকারি আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান পদে আছেন। পাশাপাশি বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান তিনি। আগামী সংসদ নির্বাচনে ঢাকা-১ (দোহার, নবাবগঞ্জ) আসন থেকে নির্বাচনের প্র্রস্তুতি নিচ্ছেন সালমান এফ রহমান।

মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান একেএম সাহিদ রেজা শিমুল ফেনী-২ (সদর) আসন থেকে নির্বাচন করতে চান। মার্কেন্টাইল ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও বর্তমান পরিচালক আকরাম হোসেন হুমায়ুন ফেনী-৩ (সোনাগাজী-দাগনভূঞা) আসন থেকে নির্বাচন করতে চান।

নোয়াখালী-২ (সেনবাগ, সোনাইমুড়ী) আসনের সাংসদ মোরশেদুল আলম মার্কেন্টাইল ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও বর্তমান পরিচালক। আগামী সংসদ নির্বাচনেও তিনি একই আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী।

ন্যাশনাল ব্যাংকের পরিচালক হিসেবে আছেন বিএনপির কেন্দ্রীয় কর্মসংস্থান-বিষয়ক সম্পাদক জাকারিয়া তাহের সুমন। তিনি কুমিল্লা-৮ (বরুড়া) আসন থেকে দলটির মনোনয়ন প্রত্যাশী। শরীয়তপুর-২ (নড়িয়া, সখিপুর) আসন থেকে নির্বাচন করতে আগ্রহী ব্যাংকটির স্বতন্ত্র পরিচালক ও সাবেক ছাত্রলীগ নেতা একেএম এনামুল হক শামীম। আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদকের দায়িত্বে রয়েছেন তিনি।

শাহজালাল ইসলামী ব্যাংকের পরিচালক আনোয়ার হোসেন খান লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসন থেকে নির্বাচন করতে আগ্রহী। আনোয়ার খান মেডিকেল কলেজ এন্ড হাসপাতালের এ কর্ণধার মডার্ন গ্রুপের চেয়ারম্যান।

নতুন প্রজন্মের ব্যাংকগুলোর মধ্যে এগিয়ে আছে মধুমতি ব্যাংক। ব্যাংকটির পরিচালক হিসেবে রয়েছেন সংসদ সদস্য ও বঙ্গবন্ধু পরিবারের সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপস। এর আগে তিনি মধুমতি ব্যাংকের চেয়ারম্যান ছিলেন। ঢাকা-১০ (ধানমন্ডি-জিগাতলা) আসনের সংসদ সদস্য ফজলে নূর তাপস আগামী নির্বাচনেও গুরুত্বপূর্ণ প্রার্থী। মধুমতি ব্যাংকের পরিচালক মো. দিদারুল আলম চট্টগ্রাম-৪ (সীতাকু-) আসনের সংসদ সদস্য। আগামী নির্বাচনেও একই আসন থেকে মনোনয়ন প্রত্যাশী তিনি।

মধুমতি ব্যাংকের পরিচালক নূর-ই-আলম চৌধুরী মাদারীপুর-১ আসনের (শিবচর) সংসদ সদস্য। আগামী নির্বাচনেও তিনি এ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী।

মেঘনা ব্যাংকের চেয়ারম্যান হিসেবে দায়িত্বে আছেন সংসদ সদস্য এইচএন আশিকুর রহমান। রংপুর-৫ (মিঠাপুকুর) আসনের এ সংসদ সদস্য আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কোষাধ্যক্ষ। আগামী সংসদ নির্বাচনেও তিনি মিঠাপুকুর আসন থেকে মনোনয়ন প্রত্যাশী বলে জানা গেছে।

মেঘনা ব্যাংকের পরিচালক হিসেবে আছেন সংসদ সদস্য এমএ মালেক। তিনি ঢাকা-২০ (ধামরাই) আসনে আ.লীগের সমর্থনে সংসদ সদস্য নির্বাচিত হন। আগামী নির্বাচনেও একই আসন থেকে মনোনয়ন চান তিনি।

নতুন প্রজন্মের মিডল্যান্ড ব্যাংকের অন্যতম উদ্যোক্তা আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য কাজী জাফর উল্যাহ। ফরিদপুর-৪ (ভাঙ্গা, সদরপুর, চরভদ্রাসন) আসনের সাবেক সংসদ সদস্য তিনি। আগামী নির্বাচনে কাজী জাফর উল্যাহ এ আসন থেকে মনোনয়ন প্রত্যাশী।

মিডল্যান্ড ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন কাজী জাফর উল্যাহর স্ত্রী সংসদ সদস্য নিলুফার জাফর উল্যাহ। সংরক্ষিত নারী আসন (২৫) থেকে নির্বাচিত সংসদ সদস্য তিনি। ব্যাংকটির অন্যতম উদ্যোক্তা আব্দুল মজিদ মণ্ডল সিরাজগঞ্জ-৫ (শাহজাদপুর) আসনের সংসদ সদস্য। এবারো এ আসন থেকে নির্বাচন করার চেষ্টায় আছেন তিনি।

নতুন প্রজন্মের এনআরবি গ্লোবাল ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন নিজাম চৌধুরী। ফেনী-৩ (সোনাগাজী, দাগনভূঞা) আসন থেকে মনোনয়ন প্রত্যাশী তিনি।

সাউথ বাংলা এগ্রিকালচার এন্ড কমার্স ব্যাংকের পরিচালক ক্যাপ্টেন (অব.) এম মোয়াজ্জেম হোসেন নির্বাচন করতে চান বরিশাল-২ (বানারীপাড়া, উজিরপুর) আসন থেকে। নতুন প্রজন্মের ব্যাংকটির নির্বাহী কমিটির চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন তিনি। আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশায় নিজ নির্বাচনী এলাকায় কাজও করছেন তিনি।

যমুনা ব্যাংকের সাবেক চেয়ারম্যান গোলাম দস্তগীর গাজী নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের সংসদ সদস্য। গাজী গ্রুপের এ চেয়ারম্যান আগামী সংসদ নির্বাচনে একই আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী। ব্যাংকটির পরিচালক মো. তাজুল ইসলাম কুমিল্লা-৯ (লাকসাম, মনোহরগঞ্জ) আসনের বর্তমান সংসদ সদস্য। আগামী নির্বাচনেও জাতীয় পার্টির মনোনয়ন প্রত্যাশী তিনি।

এক্সিম ব্যাংকের পর্ষদে রয়েছেন জাতীয় সংসদের দুজন সদস্য। এর মধ্যে আব্দুল মান্নান বগুড়া-১ আসনের সাংসদ। ব্যাংকটির ভাইস চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন তিনি। লক্ষ্মীপুর-৪ আসনের সাংসদ মো. আবদুল্লাহ এক্সিম ব্যাংকের পরিচালকের পদে রয়েছেন। আগামী সংসদ নির্বাচনে এ দুই সংসদ সদস্যই মনোনয়ন প্রত্যাশী।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here