মঙ্গলবার ব্যাংকিং খাতে সর্বাধিক লেনদেন

0
502

স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জে মঙ্গলবার ১১ এপ্রিল সবচেয়ে বেশি লেনদেন হয়েছে  ব্যাংকিং খাতে। রোববারের তুলনায় আজ এই খাতে ট্রেড বেড়েছে। মার্কেট নেগেটিভ থাকলেও ব্যাংকিং খাতে ক্যাশ ফ্লো গত দিনের চেয়ে বেড়েছে। অন্যান্য কিছু খাতেও ক্যাশ ফ্লো ও ট্রেড ভলিউম বেড়েছে।  তবে তুলনামূলক ভাবে দেখলে ব্যাংকিং খাতে সবচেয়ে বেশী ট্রেড হয়েছে ।

কিছু খাতে যদিও আগের দিনের চেয়ে অনেক বেশী লেনদেন হয়েছে। বিশেষ করে ফাইন্যান্স ও টেক্সটাইল খাতে ।

বাজারে লেনদেনের ভিত্তিতে দেখলেও  আজকে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল  টেক্সটাইল ও ফাইন্যান্স খাত । উভয় খাতেই আগের দিনের তুলনায় বেশী ট্রেড হয়েছে। তাই বলা যেতে পারে যে এই খাতগুলোতেও বিনিয়োগকারীরা আস্থা রাখছেন।

ব্যাংকিং খাত : লেনদেনের ভিত্তিতে মঙ্গলবার সর্বাধিক ট্রেড হয়েছে ব্যাংকিং খাতে।  মোট লেনদেনের পরিমান ছিল ১৭৫ কোটি টাকা যা আগে দিনের তুলনায় ৩৯.৬০ কোটি টাকার মত বেশী। বিগত দিনের চেয়ে আজকে এই খাতে বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে ২৯.২৫%।

লেনদেন হওয়া ২৯ টি কোম্পানির মধ্যে বেড়েছে মাত্র ৯টি, কমেছে ১৬ টি এবং অপরিবর্তিত ছিল ৪ টি কোম্পানির শেয়ারের দাম। আজকে ঢাকা স্টক এক্সচেঞ্জে এই খাতের অবদান ছিল ২৩.৯৬%।

সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল প্রাইম ব্যাংকের যা দিন শেষে ২১.৭ টাকায় লেনদেন সমাপ্ত করে। আগের দিনের তুলনায় কোম্পানিটির দাম ৩.৮৩% বেশী।  এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল ব্র্যাক ব্যাংক যা ১৮.৯৪% হ্রাস পেয়ে ৭৬.২ টাকায় লেনদেন সমাপ্ত করেছে।

টেক্সটাইল খাত  :   লেনদেনের ভিত্তিতে টেক্সটাইল খাত দ্বিতীয় অবস্থানে দিন শেষ করেছে । টেক্সটাইল খাতে মোট লেনদেনের পরিমান ছিল ১৩৭.৩ কোটি টাকার মত যা আগের দিনের তুলনায় প্রায় ৪৬.৪ কোটি টাকার মত বেশী। বিগত দিনের চেয়ে আজকে এই খাতে বিনিয়োগ বেড়েছে ৫১.০৫%। বলা যেতে পারে যে এই খাতে আজকে লেনদেনের পরিমাণ অনেক বেড়েছে।

 এই খাতে লেনদেন হওয়া ৪৬ টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩১ টি, কমেছে ৯ টি কোম্পানির এবং অপরিবর্তিত ছিল ৬টি কোম্পানির শেয়ারের দাম। আজকে ঢাকা স্টক এক্সচেঞ্জে এই খাতের অবদান ছিল ১৮.৫%।

এই খাতে সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল রিজেন্ট টেক্সতাইল । এই শেয়ারটি ২৯.৯ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় প্রায় ৮.৩৩ বেশী। অন্যদিকে এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল জেনারেশন নেক্সট যা ১০.৫ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ২.৭৮% কম ।

ফাইন্যান্স খাত :  লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে ছিল ফাইন্যান্স খাত। এই  খাতে আজকে মোট  লেনদেনের পরিমান ছিল ১২১.৪ কোটি টাকা যা আগের দিনের তুলনায় ৩.৩০ কোটি টাকা মত বেশী। বিগত দিনের চেয়ে আজকে এই খাতে বিনিয়োগ বেড়েছে ২.৭৯%।

এই খাতে লেনদেন হওয়া ২৩ টি কোম্পানির মধ্যে বেড়েছে ১০ টি কমেছে ১০ টি এবং অপরিবর্তিত ছিল ৩ টি কোম্পানির শেয়ারের দাম। আজকে ঢাকা স্টক এক্সচেঞ্জে এই খাতের অবদান ছিল ১৬.৬৩%।

সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল ফার ইস্ট ফাইন্যান্স লিমিটেডের যা আজকে ১২.৫ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় প্রায় ১২.৬% বেশী।  অন্যদিকে এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল ইউনিওন ক্যাপিটাল লিমিটেডের যা আজকে ২৮.৬ টাকায় লেনদেন শেষ করে যা আগের দিনের তুলনায় ৩.০৫% কম ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here