মঙ্গলবার আসছে চীনের টাকা

0
1260

স্টাফ রিপোর্টার : চলতি বছরের ১৪ মে কৌশলগত অংশীদার হিসেবে প্রায় ৯৪৭ কোটি টাকায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ২৫ শতাংশ শেয়ার কিনতে আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর করে শেনঝেন-সাংহাই স্টক এক্সচেঞ্জের চীনা কনসোর্টিয়াম। আইনি ও নিয়ন্ত্রক সংস্থার বিভিন্ন আনুষ্ঠানিকতা শেষে ডিএসইর কৌশলগত অংশীদার হওয়ার দ্বারপ্রান্তে রয়েছে চীনা কনসোর্টিয়াম। সোমবার চীন থেকে বাংলাদেশে আসছে শেয়ার বিক্রির টাকা।

আর পরদিন মঙ্গলবার শেয়ার হস্তান্তর ও টাকা বুঝে পাওয়ার মধ্য দিয়েই কৌশলগত অংশীদারের কাছে ডিএসইর শেয়ার বিক্রির প্রক্রিয়ার আনুষ্ঠানিক সমাপ্তি ঘটছে।

ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, ৩ সেপ্টেম্বর বাংলাদেশের স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে খোলা অ্যাকাউন্টে টাকা পাঠাবে চীনা কনসোর্টিয়াম। পরদিন সিটি ব্যাংকে থাকা ডিএসইর অ্যাকাউন্টে সে টাকা ট্রান্সফার হয়ে যাবে। একই দিন সিডিবিএলে খোলা চীনা কনসোর্টিয়ামের বিও হিসাবে ডিএসইর ২৫ শতাংশ শেয়ার চলে যাবে। এদিন দুপুরে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে বিফ্রিং করবে ডিএসই।

এর আগে গত ২৬ আগস্ট কেন্দ্রীয় ব্যাংক ডিএসইর কৌশলগত অংশীদার হিসেবে চীনা কনসোর্টিয়ামকে নন রেসিডেন্ট ইনভেস্টরস টাকা অ্যাকাউন্টের (নিটা) মাধ্যমে বাংলাদেশে টাকা পাঠানোর অনুমতি দেয়। মূলত পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিতে বিদেশী বিনিয়োগের টাকা দেশে আনা এবং এ বিনিয়োগের বিপরীতে প্রাপ্ত লভ্যাংশ বিদেশে পাঠাতে নিটা অ্যাকাউন্ট ব্যবহূত হয়।

ডিএসই তালিকাবহির্ভূত কোম্পানি হওয়ায় চীনা কনসোর্টিয়ামের পক্ষ থেকে এর শেয়ার কেনার টাকা নিটা অ্যাকাউন্টের মাধ্যমে বাংলাদেশে পাঠাতে কেন্দ্রীয় ব্যাংকের কাছে অনুমতি চেয়েছিল ডিএসই।

এ বিষয়ে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান বলেন, বর্তমানে ডিএসই একটি তালিকাবহির্ভূত কোম্পানি। তবে স্টক এক্সচেঞ্জের ডিমিউচুয়ালাইজেশন (ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথকীকরণ) স্কিম অনুসারে কৌশলগত অংশীদারের কাছে শেয়ার বিক্রি ও প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ার বিক্রির বাধ্যবাধকতা রয়েছে।

কৌশলগত অংশীদার হিসেবে চীনা কনসোর্টিয়ামের কাছে শেয়ার বিক্রির মাধ্যমে আমরা একটি বাধ্যবাধকতা পূরণ করেছি। সামনে আইপিওতে ডিএসইর শেয়ার বিক্রি করা হবে। এসব দিক বিবেচনা করে তালিকাবহির্ভূত কোম্পানি হওয়া সত্ত্বেও আমাদের আবেদনের পরিপ্রেক্ষিতে নিটা অ্যাকাউন্টের মাধ্যমে ডিএসইর শেয়ার কেনার টাকা পরিশোধের জন্য চীনা কনসোর্টিয়ামকে অনুমতি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here