ভুল তথ্যের পতনবৃত্ত ভাঙল ফরচুন সুজ

0
1189
Stock Bangladesh Graph.

সিনিয়র রিপোর্টার : ফরচুন সুজ লিমিটেডের চলতি বছরের ২০ অক্টোবর ৩ কোটি শেয়ার লকিন ফ্রি হবে। যা কোম্পানির উদ্যোক্তাদের মোট ৩০.৯৩ শতাংশ শেয়ারের অর্ন্তভূক্ত। বিপুল পরিমাণ শেয়ার লকিন ফ্রি হওয়ার খবরে বা বিনিয়োগকারীর ভুল ধারণায় কোম্পানির শেয়ার দরে পতন হয়।

যদিও গত সপ্তাহের শেষদিন বৃহস্পতিবারের তুলনায় চলতি সপ্তাহের প্রথমদিন রোববার ৩.৭৯ শতাংশ বা ১.১০টাকা শেয়ারপ্রতি দর বেড়েছে। চলতি বছরের জুন মাসে শেয়ারপ্রতি দর ছিল ৩৬ টাকা। তা থেকে সর্বোচ্চ কমে বৃহস্পতিবার হয়েছিল ২৯ টাকা। কোম্পানির তালিকাভুক্তির পর থেকে যা ছিল সর্বোচ্চ নিচের দর।

তবে সর্বোচ্চ পতন ২৯ টাকা হলেও রোববার ১.১০টাকা শেয়ারপ্রতি দর বেড়ে ৩০.২০ টাকায় লেনদেন শেষ হয়।

তিন মাসের শেয়ার দরের চিত্র রোববার ডিএসই থেকে নেয়া

কোম্পানি আইন অনুসারে মোট ৩০.৯৩ শতাংশের অর্ন্তভূক্ত ৩ কোটি শেয়ার চলতি বছরের ২০শে অক্টোবর লকিন ফ্রি হলেও বিক্রয়যোগ্য নয়। যা উদ্যোক্তাদের জন্য ধারণ করা বাধ্যতামূলক।

তুবও সাধারণ বিনিয়োগকারীদের মাঝে ভুল তথ্য ছড়িয়ে পড়া এবং বিভিন্ন শঙ্কায় শেয়ার দর কমে। যদিও ১ বছর আগে পাবলিক প্লেসমেন্টের শেয়ার লকিন ফ্রি হয় এবং তার প্রভাব শেয়ারপ্রতি দরে পড়েনি।

কোম্পানির প্রসপ্রেক্টাস অনুসারে, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আইন-২০১৫ অনুযায়ী বিক্রয়যোগ্য নয়।

ডিএসই থেকে প্রকাশিত তথ্য চিত্র

এদিকে কোম্পানির তৃতীয় প্রান্তিকে আগের বছরের তুলনায় শেয়ার প্রতি আয় অনেকটা বেড়েছে। ২০১৮ সালের জানুয়ারি-মার্চ তৃতীয় প্রান্তিকে কোম্পানির শেয়ারপ্রতি মুনাফা হয়েছিল .৪০ পয়সা। বর্তমান সময়ে তা বেড়ে হয়েছে .৫৪ পয়সা।

তৃতীয় প্রান্তিকে প্রকাাশিত কোম্পানি প্রতিবেদন

এছাড়াও আর্থিক সংকট কাটিয়ে উঠেছে ফরচুন সুজ লিমিটেড। চলতি বছরের জুলাই মাসে ৪০ লাখ ডলারের জুতা রপ্তানি আগামী অক্টোবর মাসে শেষ হচ্ছে।

চলতি বছরের ১৯ জুলাই কোম্পানিটি যুক্তরাষ্ট্রের ফ্যাশন ডিজাইনার স্টিভ ম্যাডডেন চুক্তি করে। চুক্তি অনুসারে পুরুষ, মহিলা ও শিশুদের জন্য আগামী অক্টোবর মাসের মধ্যে জাহাজযোগে ৪০ লাখ ডলারের জুতা রপ্তানি করা হবে। তবে বাংলাদেশে কোনো কোম্পানির সঙ্গে প্রথম বাণিজ্য চুক্তি করেছে স্টিভ ম্যাডডেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here