ভিসা কার্ডের ব্যবহার বেড়েছে ৭ শতাংশ

0
276

স্টাফ রিপোর্টার : ডিজিটাল প্রযুক্তিতে লেনদেনের হার বেড়েছে। বাংলাদেশের ভোক্তারা গত বছরের তুলনায় চলতি বছরের মাহে মনজান ও পবিত্র ঈদুল ফিতরে তুলনামূলক বেশি খরচ করেছে। বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ভিসার পেমেন্ট ট্রেন্ডস এ প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদন অনুযায়ী, ২০১৮ সালের রমজান মাস ও ঈদুল ফিতরে বাংলাদেশে ভিসা কার্ডের ব্যবহার ৭ শতাংশ বেড়েছে। যেখানে লেনদেন গত বছরের উৎসবের মৌসুমের চেয়ে ৮ শতাংশ বেশি। অন্য মাসের তুলনায় রমজানে ভিসা কার্ডের মাধ্যমে গড় ব্যয়ও বেড়েছে।

তথ্য অনুসারে, অন্য মাসের তুলনায় রোজার মাসের তৃতীয় সপ্তাহে ভিসা কার্ডের মাধ্যমে ভোক্তাদের খরচ করার পরিমাণ সর্বোচ্চ ৬০ শতাংশ বাড়ে।

এ সম্পর্কে ভিসার ভারত ও দক্ষিণ এশিয়ার গ্রুপ কান্ট্রি ম্যানেজার টিআর রামাচন্দ্রণ সাংবাদিকদের বলেন, ভোক্তাদের ব্যয়ের ধরণ প্রমাণ করে যে, বাংলাদেশের মানুষ নগদ অর্থবিহীন লাইফস্টাইলকে প্রাধান্য দিচ্ছেন। কার্ডের সুবিধা, নিরাপত্তা ও ব্যবহারের সহজ উপযোগিতা ভোক্তাদের ডিজিটাল ইকোসিস্টেমে সহজে লেনদেনে সহায়তা করবে।

২০১৮ সালের রমজানে মাসে ভিসা কার্ডের মাধ্যমে পোশাক ও অ্যাকসেসরিজ, রিটেইল দোকান ও ইলেকট্রনিক পণ্যের দোকানে লেনদেন যথাক্রমে ১০, ৩ ও ১ শতাংশ বেড়েছে। ই-কমার্স লেনদেন ও ভোক্তাদের খরচ সর্বোচ্চ বেড়েছে ৪৮ শতাংশ। যা মোট বিক্রির প্রবৃদ্ধিতে ৮ শতাংশ অবদান রেখেছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, এয়ারলাইন্স (২০ শতাংশ), শিক্ষা ও সরকার (১৫ শতাংশ) এবং ভ্রমণ সেবাখাত (১৩ শতাংশ) ই-কমার্স বাজারে ব্যয়ের শীর্ষে রয়েছে। আন্তর্জাতিকভাবেও ভিসা কার্ডের ব্যবহার ১১ শতাংশ বেড়েছে। এরমধ্যে ভ্রমণসেবা, হোটেল ও এয়ারলাইনস ব্যবসাখাতে ভিসা কার্ড ব্যবহারে এগিয়ে রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here