ডেস্ক রিপোর্টঃ সোমবার থেকে ভরিপ্রতি ৮১৬ টাকা থেকে এক হাজার ১৬৬ টাকা পর্যন্ত কমেছে অলংকার তৈরিতে সবচেয়ে বেশি ব্যবহূত ধাতু স্বর্ণের দাম। বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এক বিজ্ঞপ্তিতে নতুন এ মূল্য সম্পর্কে জানিয়েছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে দেশের বাজারে স্বর্ণের দাম নির্ধারণ করা হয় বলে দাবি বাজুসের।

বাজুস নির্ধারিত নতুন মূল্য তালিকায় দেখা গেছে, সবচেয়ে ভাল মানের ২২ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) বিক্রি হবে ৪৫ হাজার ৮৯৮ টাকা দরে। গত ৯ ফেব্রুয়ারি থেকে গতকাল রবিবার পর্যন্ত এ মানের স্বর্ণ ভরিপ্রতি বিক্রিমূল্য ছিল ৪৭ হাজার ৬৪ টাকা। অর্থাৎ প্রতি ভরিতে এ মানের স্বর্ণের দাম এক হাজার ১৬৬ টাকা কমেছে।

আজ সোমবার থেকে পরবর্তী দাম নির্ধারণ হওয়ার আগ পর্যন্ত ২১ ক্যারেটের স্বর্ণ ভরিপ্রতি বিক্রি হবে ৪৩ হাজার ৫৮৭ টাকা দরে। গতকাল পর্যন্ত এ মানের প্রতি ভরি স্বর্ণের বিক্রিমূল্য ছিল ৪৪ হাজার ৯৬৫ টাকা। এ মানের স্বর্ণে ভরিপ্রতি এক হাজার ১০৮ টাকা কমেছে। আর ১৮ ক্যারেটের সোনা ৮১৭ টাকা কমে ভরিপ্রতি বিক্রি দর দাঁড়িয়েছে ৩৮ হাজার ৬৬৬ টাকা। গতকাল পর্যন্ত এ মানের স্বর্ণের ভরিপ্রতি দাম ছিল ৩৯ হাজার ৪৮৩ টাকা।

সনাতন পদ্ধতির স্বর্ণ ভরিপ্রতি ২৫ হাজার ৬৬০ টাকার বদলে আজ থেকে বিক্রি হবে ২৪ হাজার ৮৪৪ টাকায়। অর্থাৎ ভরিতে ৮১৬ টাকা কমেছে। এদিকে সোনার দামের পাশাপাশি কমেছে রূপার দাম। ২১ ক্যাডমিয়ামের প্রতি ভরি রুপা আজ থেকে বিক্রি হবে এক হাজার ৫০ টাকা। গতকাল পর্যন্ত প্রতি ভরি রূপার বাজারমূল্য ছিল এক হাজার ১০৮ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here