ব্যাংকে অলস র্অথ বাড়ছে

0
543

স্টাফ রিপোর্টার : ব্যাংকগুলোর কাছে প্রচুর অলস র্অথ থাকায় ধারাবাহকিভাবে ঋণ ও আমানতের ওপর সুদ কমচ্ছে। ব্যাংকে তারল্য বাড়ছে। কমে যাচ্ছে ঋণপ্রবাহ। খাদ্যপণ্যের আমদানি উল্লেখযোগ্য হারে বেড়ে যাওয়ায় টান পড়ছে বৈদেশিক লেনদেনের ব্যালেন্স অব পেমেন্টে। বাংলাদেশ ব্যাংকের সাম্প্রতিক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের হিসাব অনুযায়ী, গত বছর শেষে ব্যাংকগুলোতে ২ লাখ ২৬ হাজার ৮৮২ কোটি টাকার তারল্য স্থিতি রয়েছে। এসময়ে তারল্য সংরক্ষণের দরকার ছিল ১ লাখ ১৯ হাজার ৩৫২ কোটি টাকার। অর্থাৎ উদ্বৃত্ত তারল্যের পরিমাণ প্রায় ১ লাখ ৭ হাজার কোটি টাকা। রাষ্ট্রীয় মালিকানার ব্যাংকগুলোর কাছে তারল্য রয়েছে ৮২ হাজার ৪৮০ কোটি টাকা। বিশেষায়িত ব্যাংকগুলোতে রয়েছে ১ হাজার ৪৮০ কোটি টাকা, বেসরকারি খাতের ব্যাংকগুলোতে ৯৫ হাজার ৮৫৭ কোটি, বেসরকারি ইসলামিক ব্যাংকগুলোতে ২৭ হাজার ৪২ কোটি এবং বিদেশি ব্যাংকগুলোতে তারল্য রয়েছে ২০ হাজার ৩৫ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদনে দেখা গেছে, ব্যাংকিং চানেলে ঋণ বিতরণের পরিমাণ কমেছে। জানুয়ারিতে পুরো ব্যাংক খাতের আমানত স্থিতি ৭ লাখ ২ হাজার কোটি টাকা। ডিসেম্বরে যা ছিল ৭ লাখ ১১ হাজার কোটি টাকা। এতে এক মাসের ব্যবধানে ব্যাংকগুলোতে আমানত কমেছে ৭ হাজার ৬৬০ কোটি টাকা। একই সময়ে ব্যাংকগুলোর ঋণ স্থিতি দাঁড়িয়েছে ৫ লাখ ২৪ হাজার ৫৫৮ কোটি টাকা। আগের মাসে যা ছিল ৫ লাখ ২৮ হাজার ৭৫৫ কোটি টাকা। ডিসেম্বরের তুলনায় জানুয়ারিতে ঋণ বিতরণ কমেছে প্রায় ৬ হাজার কোটি টাকা।

market-manipulation

ব্যাংকাররা জানান, ব্যাংকগুলোর কাছে প্রচুর অলস র্অথ থাকায় ধারাবাহকিভাবে তারা ঋণ ও আমানতের ওপর সুদ কমাচ্ছেন। ডিসেম্বরে ব্যাংকগুলো গড়ে ৭ দশমিক ২৫ শতাংশ সুদে আমানত ও ১২ দশমিক ৪৬ শতাংশ সুদে ঋণ বিতরণ করেছে। ২০১৩ সাল শেষে যা ছিল যথাক্রমে ৮ দশমিক ৩৯ ও ১৩ দশমিক ৪৯ শতাংশ । মার্চ থেকে সব সরকারি ব্যাংক মেয়াদি আমানতের সুদ হার আরও কমিয়ে সাড়ে ৮ শতাংশ নির্ধারণ করেছে।

ব্যাংকারদের মতে, ব্যাংকগুলো সবসময় উৎপাদনশীল খাতে বিনিয়োগে বেশি আগ্রহী হয়ে থাকে। কিন্তু বর্তমানে রাজনৈতিক অস্থিরতা ও গ্যাস-বিদ্যুতের সঙ্কটে আশঙ্কাজনকভাবে বিনিয়োগ কমে গেছে। তাছাড়া ব্যাংকিং খাতে হলমার্ক ও বিসমিল্লাহ গ্রুপসহ কয়েকটি ব্যাংকের বড় বড় জালিয়াতির ঘটনা প্রকাশের পর ঋণ বিতরণে ব্যাংকগুলো অতিরিক্ত সতর্কতা অবলম্বন করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here