ব্যাংকের শেয়াররে দর কিভাবে বাড়বে, যেখানে ১৯.২৭ শতাংশই মুনাফা নেই

0
1629

স্টাফ রিপোর্টার :  সবার এখন একটাই প্রশ্ন – এমন ভাল বাজারে কেন ব্যাংকের শেয়ার দর বাড়ে না ? ব্যাংকের শেয়ার কিভাবে বাড়বে, যেখানে বাংলাদেশ ব্যাংকের ১৯.২৭ শতাংশই নিট মুনাফা নেই।

সদ্য বিদায়ী অর্থ বছর ২০১৩-১৪ তে বাংলাদেশ ব্যাংকের নিট মুনাফা কমেছে ১৯ দশমিক ২৭ শতাংশ। এসময় বাংলাদেশ ব্যাংকের নিট মুনাফা হয়েছে ৩ হাজার ৩৫১ কোটি ৮২ লাখ টাকা। যা ২০১২-১৩ অর্থবছর এর চেয়ে ৮০০ কোটি টাকা কম। একই সঙ্গে বাংলাদেশ ব্যাংক হতে সরকারের আয় কমেছে ২ হাজার ৫১০ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের চূড়ান্ত আর্থিক বিবরণী থেকে এ তথ্য জানা গেছে ।

২০১২-১৩ অর্থ বছরে বাংলাদেশ ব্যাংকের নিট মুনাফা হয়েছিল ৪ হাজার ১৫২ কোটি টাকা। মাত্র এক বছরের মধ্যে বাংলাদেশ ব্যাংকের নিট মুনাফা কমেছে ১৯ দশমিক ২৭ শতাংশ। ২০১২-১৩ অর্থবছরে তার আগের অর্থবছরের তুলনায় মুনাফা বেশি হয়েছিল ৭ দশমিক ৬১ শতাংশ। বিদায়ী অর্থবছরে বাংলাদেশ ব্যাংক হতে সরকারের আয় হয়েছে ১ হাজার ৫৬২ কোটি ২৮ লাখ টাকা। যা ২০১২-১৩ অর্থ বছরে ছিল ৪ হাজার ৭২ কোটি ১ লাখ টাকা। মাত্র এক বছরেই বাংলাদেশ ব্যাংক হতে সরকারের আয় কমেছে ২ হাজার ৫১০ কোটি টাকা ।

কেন্দ্রীয় ব্যাংকের নিট মুনাফা ও সরকারের আয় কম হওয়ার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, মূলত ব্যাংকে জমা হওয়া অতিরিক্ত রিজার্ভ ব্যবহৃত না হওয়া, সরকারের ঋণ নেওয়ার পরিমাণ কম হওয়া এবং বিদেশে জমা থাকা বৈদেশিক মুদ্রার ব্যবহার না হওয়ার জন্য বাংলাদেশ ব্যাংকের নিট মুনাফা কমেছে।

বাংলাদেশ ব্যাংকের শীর্ষ এক কর্মকর্তার মতে বিনিয়োগ না হওয়ায় অতিরিক্ত ডলার ব্যাংকে পড়ে আছে। তাই ঋণের পরিমাণও কমে গেছে। পাশাপাশি কমে গেছে আমদানী দায় মেটানোর পরিমাণ। তাই বাংলাদেশ ব্যাংকের নিট মুনাফা কমে গেছে। বিদায়ী অর্থবছরে ব্যাংক ব্যবস্থা থেকে সরকার ঋণ নিয়েছিল ৭ হাজার ৯৫১ কোটি টাকা। তবে বাংলাদেশ ব্যাংক থেকে ঋণ না নিয়ে আগের নেওয়া ১৬ হাজার ৬০ কোটি টাকা পরিশোধ করেছে। ফলে ঋণের সুদ কমেছে কেন্দ্রীয় ব্যাংকের।

উল্লেখ্য যে, বাংলাদেশ ব্যাংক জানায়, সরকারের নেওয়া ঋণের সুদ কেন্দ্রীয় ব্যাংকের মুনাফার আয়ের একটি বড় অংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here