ব্যাংকের বিনিয়োগ শুরু পুঁজিবাজারে

0
1159

স্টাফ রিপোর্টার : শেয়ারবাজারে তারল্য সরবরাহ বাড়াতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী এগিয়ে আসতে শুরু করেছে ব্যাংক। এলক্ষ্যে রেপোর (পুনঃক্রয় চুক্তি) মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংক থেকে অর্থ সংগ্রহ শুরু হয়ে গেছে।

সোমবার, ১৪ অক্টোবর বেসরকারি সিটি ব্যাংক ৫০ কোটি টাকার তহবিল সংগ্রহ করেছে কেন্দ্রীয় ব্যাংক থেকে। ব্যাংকটি নিজস্ব ও সাবসিডিয়ারি প্রতিষ্ঠানের পোর্টফোলিওতে এই অর্থ শেয়ারবাজারে বিনিয়োগ করতে পারবে।

জানা গেছে, বর্তমানে ১৫টির মতো ব্যাংকের রেপোর অর্থ নেয়ার সক্ষমতা রয়েছে। এরমধ্যে সিটি ব্যাংক সেই অর্থ নিয়ে যাত্রা শুরু করেছে। বাকি ব্যাংকগুলো এ অর্থ নিয়ে বিনিয়োগ করলে শেয়ারবাজার ঘুরে দাঁড়াবে বলে প্রত্যাশা করছেন বাজার সংশ্লিষ্টরা।

গত সপ্তাহে শেয়ারবাজারে বিনিয়োগের জন্য রেপোর আওতায় তহবিল চেয়ে বাংলাদেশ ব্যাংকে আবেদন করে সিটি ব্যাংক। যাচাই-বাছাই করে ৫০ কোটি টাকার তহবিল অনুমোদন করেছে বাংলাদেশ ব্যাংক।

এরপর ১৪ অক্টোবর সন্ধ্যায় তহবিল অর্থ ছাড় করা হয়েছে। ব্যাংকটি মঙ্গলবার, ১৫ অক্টোবর থেকেই তহবিলের অর্থ নিজস্ব ও সাবসিডিয়ারি প্রতিষ্ঠানের পোর্টফোলিওতে শেয়ারবাজারে বিনিয়োগ করতে পারবে।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের রেপোর আওতায় প্রাপ্ত তহবিল ব্যাংকটি নিজে সরাসরি শেয়ারবাজারে বিনিয়োগের পাশাপাশি সাবসিডিয়ারি প্রতিষ্ঠানকে বিনিয়োগের জন্য ঋণ দেবে। এজন্য ব্যাংক ও তাদের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান সিটি ব্রোকারেজের নামে দুটি পৃথক বিও অ্যাকাউন্টও খুলেছে।

এর আগে গত ২২ সেপ্টেম্বর শেয়ারবাজারে তারল্য সংকট কাটাতে রেপোর আওতায় ব্যাংকগুলোকে তহবিল সুবিধা দিতে একটি প্রজ্ঞাপন জারি করে কেন্দ্রীয় ব্যাংক। এতে সার্কুলার জারির তারিখ থেকে আগামী ৩ (তিন) মাসের মধ্যে বাংলাদেশ ব্যাংক বরাবর আবেদন করার সুযোগ রাখা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here