ব্যাংকের বাড়তি বিনিয়োগ সমন্বয়ে আসছে নির্দেশনা

0
3141
সিনিয়র রিপোর্টার : পুঁজিবাজারে ব্যাংকের বাড়তি বিনিয়োগ সমন্বয়ের নির্ধারিত সময় বাড়ানোর জন্য আগামী এক সপ্তাহের মধ্যে বাংলাদেশ ব্যাংককে নির্দেশনা পাঠাবে অর্থমন্ত্রণালয়।
ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক সিনিয়র সহ-সভাপতি আহমেদ রশিদ লালী মঙ্গলবার সচিবালয়ে অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেন।
ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক সিনিয়র সহসভাপতি আহমেদ রশিদ লালী সম্প্রতি ব্যাংকের এক্সপোজার লিমিটি নিয়ে সচিবালয়ে অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেন

গত মঙ্গলবার বাড়তি বিনিয়োগ সমন্বয়ের বিষয় নিয়ে আলোচনা করতে বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জের (বিএসইসি) চেয়ারম্যান ড. খায়রুল হোসেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সঙ্গে সচিবালয়ে তার অফিস কক্ষে সাক্ষাতকালে এমন আশ্বাস দেয় অর্থমন্ত্রণালয়। এ সময় সেখানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রণালয় সূত্র জানিয়েছে, অর্থমন্ত্রীর নির্দেশ অনুসারে মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগ বিষয়টি নিয়ে কাজ শুরু করেছে। তারা আগামি এক সপ্তাহের মধ্যে এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের কাছে নির্দেশ পাঠাবে।

আগামি বছরের ২৩ জুলাইয়ের আগেই যেন সময় বাড়ানোর বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয় বাংলাদেশ ব্যাংক মন্ত্রণালয়ের নির্দেশনায় সেটি সুস্পষ্টভাবে বলা থাকবে।

এ প্রসঙ্গে বিএসইসি চেয়ারম্যান বলেন, সরকারের পক্ষ থেকে সম্প্রতি সমন্বয়ের সময় বাড়ানোর ঘোষণা দেওয়ায় ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের মধ্যে আশাবাদ তৈরি হয়। কিন্তু গত কয়েকদিন ধরে পত্র-পত্রিকায় খবর প্রকাশিত হয়েছে, এ সময় বাড়াচ্ছে না। এতে সবার মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে। বাজারেও তার নেতিবাচক প্রভাব পড়েছে।

এ সময় বাণিজ্যমন্ত্রীও বিষয়টিতে সায় দেন। তিনি বলেন, সময় বাড়ানোর বিষয়টি সরকারের রাজনৈতিক অঙ্গীকার। সরকারি এজেন্সিগুলোর দায়িত্ব এ ধরনের অঙ্গিকার বাস্তবায়নের ব্যবস্থা করা। এখানে দ্বিমত প্রকাশের কোনো সুযোগ নেই।

অর্থমন্ত্রীও তার এ বক্তব্যের সঙ্গে একমত প্রকাশ করেন। তিনি তখনই মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের ডেকে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলেন।

পেছনের খবর : ‘বিনিয়োগ সমন্বয়’ নিয়ে পতন ব্যাখ্যা চেয়েছে বিএসইসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here