ব্যবস্থাপনা পরিচালক খুঁজছে সিএসই

0
627
এসবি রিপোর্ট : ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথকীকরণ পরবর্তী (ডিমিউচুয়ালাইজেশন) স্টক এক্সচেঞ্জের কার্যক্রম পরিচালনার জন্য নতুন ব্যবস্থাপনা পরিচালক খুঁজছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। বর্তমান ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ সাজিদ হোসেনের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ শেষ হয়ে আসায় সিএসইর পরিচালনা পর্ষদ এ সিদ্ধান্ত নিয়েছে।বেশ কয়েকটি জাতীয় দৈনিকে বৃহস্পতিবার নতুন ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, আগ্রহী প্রার্থীকে অবশ্যই বাণিজ্য, অর্থনীতি, পরিসংখ্যান, গণিত অথবা আইন বিষয়ের ওপর ন্যূনতম স্নাতক পাস হতে হবে। আর কর্ম ব্যবস্থাপনায় ন্যূনতম ১০ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। পাশাপাশি পেশাদারী ডিগ্রীসম্পন্ন যেমন- সিএফএ, সিএ, সিএমএ, সিএস, সিপিএ প্রার্থীদেরও ন্যূনতম ১০ বছর অভিজ্ঞতা থাকতে হবে। তবে শেয়ারবাজারের বিষয়ে আন্তর্জাতিকভাবে অভিজ্ঞ কোনো প্রার্থীর ক্ষেত্রে উল্লিখিত যোগ্যতা শিথিলযোগ্য।

এ ছাড়া অতিরিক্ত পেশাদারী অভিজ্ঞতার দিক থেকে প্রার্থীকে শেয়ারবাজারের ওপর পারিপার্শ্বিক জ্ঞান থাকতে হবে। শেয়ারবাজার সংশ্লিষ্ট হার্ডওয়্যার ও সফটওয়্যারের তথ্য-প্রযুক্তির ওপর জ্ঞান থাকতে হবে। সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে সুসম্পর্ক থাকতে হবে। প্রার্থীকে জটিল ব্যবসায়িক বিষয়ে সুন্দর ও স্বচ্ছ উপস্থাপন যোগ্যতা সম্পন্ন হতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, আগ্রহী প্রার্থীদের বিজ্ঞপ্তি প্রকাশের ১০ দিনের মধ্যে আবেদনপত্র দাখিল করতে হবে।

জানা গেছে, আগামী ৩১ অক্টোবর সিএসইর ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ সাজিদ হোসেনের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ শেষ হবে। তবে চুক্তিপত্রে আরও এক মেয়াদ (তিন বছর) বাড়ানোর সুয়োগ রয়েছে বলে উল্লেখ থাকলেও সিএসইর পরিচালনা পর্ষদ তা বিবেচনা করেনি। সৈয়দ সাজিদ হোসেন সিএসইতে প্রথম উপ-প্রধান নির্বাহী কর্মকর্তা (ডিসিইও) পদে কাজে যোগদান করেন। এরপর পদোন্নতি পেয়ে ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী, পরে প্রধান নির্বাহী পদে কাজ করেন। পরবর্তী সময়ে সরকারের নির্দেশে ২০১৩ সালের ২১ নভেম্বর স্টক এক্সচেঞ্জ ডিমিউচুয়ালাইজড হওয়ার পর তিনি পদাধিকারবলে ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পান।

এ বিষয়ে যোগাযোগ করলে সিএসইর চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুল মজিদ বলেন, ‘চুক্তিভিত্তিক নিয়োগের শর্তানুযায়ী আগামী ৩১ অক্টোবর সাজিদ হোসেনের চাকরির মেয়াদ শেষ হচ্ছে। তাই সিএসইর পরিচালনা পর্ষদ নতুন ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। আর সাজিদ হোসেনকে যখন নিয়োগ দেওয়া হয় তখন ছিল মিউচুয়ালাইজড স্টক এক্সচেঞ্জ। কিন্তু এখন স্টক এক্সচেঞ্জ ডিমিউচুয়ালাইজড। তাই নতুন প্রক্রিয়ায় সিএসইর ব্যবস্থাপনা পরিচালকের নিয়োগ দেওয়া হবে।’

তিনি আরও বলেন, ‘সাজিদ হোসেন চাইলে নতুন ব্যবস্থাপনা পরিচালক পদে আবেদন করতে পারবেন।’

নতুন ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দিলে সিএসইর কার্যক্রম পরিচালনা ও ব্যস্থাপনায় কোনো প্রভাব পড়বে কিনা, জানতে চাইলে মোহাম্মদ আব্দুল মজিদ বলেন, ‘সেটা পরিচালনা পর্ষদ বিবেচনা করবে।’ নতুন ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের বিষয়ে সৈয়দ সাজিদ হোসেনকে অবহিত করা হয়েছিল কিনা, জানতে চাইলে তিনি বলেন, ‘এটা বলা যাবে না।’

সিএসইর ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ সাজিদ হোসেনের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করলে তিনি কথা বলতে রাজি হননি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here