বোনাস লভ্যাংশে ভাসছে ১১টি প্রতিষ্ঠান, আইসিবি ইসলামী ব্যাংকের নেই

0
1935

সিনিয়র রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত এক ডজন কোম্পানি মঙ্গলবার লভ্যাংশ ঘোষণা করেছে। তবে ১০টি প্রতিষ্ঠান শুধু বোনাস লভ্যাংশ ঘোষণা করে মুলধন বাড়ালেও আইসিবি ইসলামী ব্যাংক শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি।

৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত বছরের জন্য ব্যাংক ও ইন্স্যুরেন্স খাতের কোম্পানিগুলোর পরিচালনা পর্ষদের বৈঠকে আর্থিক প্রতিবেদন পর্যালোচনা শেষে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

প্রতিষ্ঠানগুলো হচ্ছে- মার্কেন্টাইল ব্যাংক, এসআইবিএল, ইউসিবি, ন্যাশনাল ব্যাংক, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, ওয়ান ব্যাংক, আইসিবি ইসলামী ব্যাংক, ইসলামি ইন্স্যুরেন্স, রূপালী ব্যাংক, ঢাকা ইন্স্যুরেন্স ও সাউথইষ্ট ব্যাংক।

সাউথইষ্ট ব্যাংক : ৩১ ডিসেম্বর,১৮ সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৩৫ পয়সা এবং এককভাবে ইপিএস হয়েছে ২ টাকা ৩৩ পয়সা। আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ১ টাকা ১১ পয়সা (রিস্টেটেড) এবং একক ভাবে ১ টাকা ৬ পয়সা (রিস্টেটেড)।

সমাপ্ত বছরে কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৬ টাকা ৬৬ পয়সা এবং এককভাবে ২৬ টাকা ৬০ পয়সা। বার্ষিক সাধারণ সভা আগামী ২৩ জুন এবং রেকর্ড ডেট আগামী ২৩ মে নির্ধারন করেছে।

মার্কেন্টাইল ব্যাংক : শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত বছরে ব্যাংকের সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩  টাকা ৫৯ পয়সা এবং এককভাবে ৩ টাকা ৬৮ পয়সা। আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ৩ টাকা ৭১ পয়সা (রিস্টেটেড) এবং এককভাবে ৩ টাকা ৭০ পয়সা (রিস্টেটেড)।

সমাপ্ত বছরে সমন্বিত শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২২ টাকা ৯১ পয়সা এবং এককভাবে ২২ টাকা ৯৩ পয়সা। বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২০ জুন এবং রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ মে।

সোস্যাল ইসলামী ব্যাংক : শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ব্যাংকের সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৯৭ পয়সা এবং একক ভাবে ইপিএস হয়েছে ১ টাকা ৯৫ পয়সা। আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ১ টাকা ৮০ পয়সা এবং একক ভাবে ১ টাকা ৯৭ পয়সা।

সমাপ্ত বছরে কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৯ টাকা ৪৪ পয়সা এবং এককভাবে ১৯ টাকা ৩৯ পয়সা। বার্ষিক সাধারণ সভা আগামী ২ জুলাই এবং লভ্যাংশ সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ২২ মে নির্ধারণ করা হয়েছে।

ইউসিবি : ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে।ব্যাংকের সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৫২ পয়সা এবং এককভাবে ইপিএস হয়েছে ২ টাকা ৪০ পয়সা। আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ২ টাকা ৫৮ পয়সা এবং এককভাবে ২ টাকা ৩১ পয়সা।

সমাপ্ত বছরে কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৭ টাকা ৩ পয়সা এবং এককভাবে ২৬ টাকা ৫৬ পয়সা। ব্যাংকের বার্ষিক সাধারণ সভা আগামী ৩০ জুন এবং রেকর্ড ডেট আগামী ২২ মে নির্ধারন করেছে।

ন্যাশনাল ব্যাংক : শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ব্যাংকের সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪৫ পয়সা।আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ১ টাকা ৮১ পয়সা।

সমাপ্ত বছরে কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৬ টাকা ৭৭ পয়সা।বার্ষিক সাধারণ সভা আগামী ২০ আগষ্ট এবং রেকর্ড ডেট আগামী ১৬ জুন নির্ধারন করেছে।

আইসিবি ইসলামী ব্যাংক : আইসিবি ইসলামী ব্যাংক শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি।সমাপ্ত বছরে কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৭৩ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ৬১ পয়সা। সমাপ্ত বছরে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দায় হয়েছে ১৬ টাকা ৪৭ পয়সা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১১ জুলাই এবং রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ মে।

ইসলামি ইন্স্যুরেন্স :  পরিচালনা পর্ষদ সভা শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪৯ পয়সা, আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৪৪ পয়সা।

সমাপ্ত বছরে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৪ টাকা ১৭ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা আগামী ২৭ জুলাই এবং রেকর্ড ডেট আগামী ২৭ মে নির্ধারন করেছে।

রূপালী ব্যাংক : ব্যাংকের পরিচালনা পর্ষদ সভা শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত বছরে ব্যাংকের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৯ পয়সা, আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৬০ পয়সা।

সমাপ্ত বছরে কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৪৫ টাকা ৭৩ পয়সা।বার্ষিক সাধারণ সভা আগামী ১৭ জুলাই এবং রেকর্ড ডেট আগামী ২৩ মে নির্ধারণ করেছে।

ঢাকা ইন্স্যুরেন্স : পরিচালনা পর্ষদ সভা শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৯৯ পয়সা, আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৮৮ পয়সা।

সমাপ্ত বছরে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৯ টাকা ২৫ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা আগামী ২৭ জুন এবং রেকর্ড ডেট আগামী ২৬ মে নির্ধারন করেছে।

মার্কেন্টাইল ইন্স্যুরেন্স : পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১১ পয়সা।

সমাপ্ত বছরে কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৭ টাকা ৯৩ পয়সা।কোম্পানির বার্ষিক সাধারণ সভা আগামী ৩০ জুন এবং রেকর্ড ডেট আগামী ২২ মে নির্ধারণ করা হয়েছে।

পূরবী জেনারেল ইন্স্যুরেন্স : শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ লভ্যাংশ বোনাস ঘোষণা করা হয়েছে। সমাপ্ত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৫ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৪২ পয়সা।

সমাপ্ত বছরে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৩ টাকা ৫ পয়সা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৮ জুলাই এবং রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৬ জুন।

ওয়ান ব্যাংক : সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষনা করেছে। এর পুরোটাই বোনাস। ব্যাংকের সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮৪ পয়সা এবং এককভাবে ১ টাকা ৮২ পয়সা। আগের বছর একই সময়ে কোম্পানির সমন্বিত ইপিএস ছিল ৩ টাকা ৪২ পয়সা এবং এককভাবে ২ টাকা ৮৫ পয়সা।

সমন্বিত শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৮ টাকা ৯৪ পয়সা এবং এককভাবে ১৮ টাকা ৭৮ পয়সা। বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১ আগষ্ট এবং রেকর্ড ডেট আগামী ১৬ জুন নির্ধারণ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here