বোনাস লভ্যাংশে কর বসছে আগামী বছর থেকে

0
629

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে বোনাস লভ্যাংশ বা স্টক ডিভিডেন্ড দেওয়ায় নিরুৎসাহিত করতে চলতি অর্থবছরের বাজেটে বোনাস লভ্যাংশের উপর কর আরোপ করা হয়েছে। কোনো কোম্পানি  নগদ লভ্যাংশের চেয়ে বেশি বোনাস দিলে অথবা শুধু বোনাস দিলে ওই বোনাসের উপর ১০ শতাংশ কর দিতে হবে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে, করের বিষয়টি ২০১৯-২০ কর বছরে প্রযোজ্য হবেনা। আগামী বছর তথা ২০২০-২১ করবছর থেকে তা কার্যকর হবে।

বাজেট প্রস্তাব অনুসারে অর্থ আইন, ২০১৯ এ আলোচিত করের বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়। আর এটি কার্যকর করতে আয়কর অধ্যাদেশে ষোলএফ (16F) নামে একটি নতুন ধারা সংযোজ করা হয়। এই ধারা অনুযায়ী, বোনাস লভ্যাংশে কর অব্যাহতি পেতে হলে সংশ্লিষ্ট কোম্পানিকে কমপক্ষে বোনাসের সমপরিমাণ নগদ লভ্যাংশ দিতে হবে।

যদি বোনাসের পরিমাণ নগদ লভ্যাংশের চেয়ে বেশি হয় অথবা শুধু বোনাস লভ্যাংশ ঘোষণা করা হয় তাহলে ঘোষিত বোনাসের উপর অভিহিত মূল্যের ভিত্তিতে ১০ শতাংশ কর দিতে হবে। সেটি দিতে হবে ২০২০-২১ সংশ্লিষ্ট আয়বছর থেকে। অর্থাৎ ২০১৯-২০ অর্থবছর শেষে যে লভ্যাংশ ঘোষণা করা হবে, তার ক্ষেত্রে নতুন করের বিধান কার্যকর হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here