বেয়ারিশ এনগ্যালফিং – নিম্নমুখী প্রবণতায় মার্কেট

0
333

স্টাফ রিপোর্টার: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ইনডেক্সে ৭ মার্চ, বুধবার বেয়ারিশ এনগ্যালফিং ক্যান্ডেল দেখা গেছে। আজ সার্বক্ষণিক সেল প্রেশার থাকায় ডাউন ট্রেন্ডের ধারা অব্যাহত রয়েছে মার্কেটে। দিন শেষে বাজার ২৫.৬৩ পয়েন্ট উঠে বেয়ারিশ এনগ্যালফিং ক্যান্ডেল তৈরি করেছে।

গত দিনের সবুজ ক্যান্ডেলের পর আজকে লাল বর্ণের ক্যান্ডেল দেখা গেছে। দিনের শুরুতে মার্কেটে কিছু সংখ্যক বাইয়ারদের উপস্থিতি লক্ষ্য করা গেলেও ১১টা ৫ মিনিটের পর থেকে সেল প্রেশার আসতে থাকে। ফলশ্রুতিতে মার্কেট ক্রমান্বয়ে পড়তে থাকে।

টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী ট্রেন্ড লাইনে বাধাপ্রাপ্ত হয়ে মার্কেট আবারও নিচের দিকে ধাবিত হয়েছে। খুব শীঘ্রই মেজোর সাপোর্ট লাইনে চলে যাওয়ার সম্ভাবনা আছে মার্কেটের। পরবর্তীতে যদি মার্কেট সাপোর্ট লেভেল থেকে বাউন্স ব্যাক করে উপরে উঠে যেতে না পারে তাহলে অনেক নিচে চলে যাওয়ার সম্ভাবনা আছে।

গতকাল আরএসআই এর মান ছিল ৩৯.৩৬ যা আজকে দিন শেষে হয়েছে ৩৭.৫২ অর্থাৎ নিম্নমুখী প্রবণতার পূর্বাভাস দিচ্ছে আরএসআই।

ডিএসই ইনডেক্স গত দিনের চেয়ে ২৫.৬৩ পয়েন্ট বা ০.৪৪% কমেছে। বাজারে সর্বমোট ৩৩৫টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১১৫টির, হ্রাস পেয়েছে ১৭৫টির আর অপরিবর্তিত ছিল ৪৫টি প্রতিষ্ঠানের। আজকের মোট লেনদেনের মূল্য দাঁড়িয়েছে ৪০৫ কোটি টাকায় আর মোট লেনদেন হয়েছে ১ লক্ষ ৫৭টি শেয়ার।

এদিকে পরিশোধিত মূলধনের দিক থেকে দেখা যায় গত দিনের তুলনায় আজকে অনেক পিছিয়ে আছে মার্কেট। দেখা যাচ্ছে আজ ০-১০ কোটি টাকার ৭টি, ১০-৩০ কোটির ১২টি, ৩০-৫০ কোটির ১০টি, ৫০-১০০ কোটির ৩৫টি, ১০০-২০০ কোটির ৩০টি এবং ২০০ কোটির বেশি ২১টি শেয়ারের দাম বেড়েছে যা গত দিনের তুলনায় যথাক্রমে ৬৩.১৬%, ৩৩.৩৪, ৫০%, ১০.২৬%, ২৬.৮৩% এবং ৩০% কম।

পিই রেশিওর ভিত্তিতেও দেখা যায় ০-১০ পিই রেশিওর ১৫টি, ১০-২০ পিই রেশিওর ৪৭টি, ২০-৪০ পিই রেশিওর ৩৪টি, ৪০-১০০ পিই রেশিওর ৬টি এবং ১০০ এর বেশি পিই রেশিওর ১১টি শেয়ারের দাম বেড়েছে যা গত দিনের তুলনায় যথাক্রমে ১৬.৬৭%, ১১.৩২%, ৩৯.২৮%, ৫০% এবং ৫২.১৭% কম।

এছাড়া ক্যাটাগরির দিক থেকে বিবেচনা করলে দেখা যায় এ-ইকিউ ক্যাটাগরির ১৩৪টি, এ-এমএফ ক্যাটাগরির ৭টি এবং বি-ইকিউ ক্যাটাগরির ৮টি শেয়ারের দাম বেড়েছে যা গত দিনের তুলনায় যথাক্রমে ৩৫.০৭%, ৫৮.৮২% এবং ২৩.২৭% কম।

শুধু জেড-ইকিউ ১৩টি শেয়ারের দাম বেড়েছে যা গত দিনের তুলনায় ৮.৩৪% বেশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here