বেড়েছে মূল্য সূচক, লেনদেন

0
421
স্টাফ রিপোর্টার : দেশের উভয় পুঁজিবাজারে মূল্য সূচক বেড়েছে। টাকার অংকে লেনদেনও বেড়েছে সামান্য। দিনের শুরু থেকে সূচক রেখা ঊর্ধ্বমুখী ছিল। মঙ্গলবার দিনের কোনোভাগে বাজার নিম্নমুখী হয়নি।দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫২৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৯টির, কমেছে ৮৭টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৩১৫ কোটি ২৯ লাখ ৩৯ হাজার টাকা।

সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৪৯১ পয়েন্টে। এ দিন লেনদেন হয় ২৮৭ কোটি ২৬ লাখ ৮ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। মঙ্গলবার ডিএসইতে লেনদেন বেড়েছে ২৮ কোটি ৩ লাখ ৩১ হাজার টাকা।

মঙ্গলবার সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে লাফার্জ সুরমা সিমেন্টের। এ দিন এ কোম্পানির ৬১ লাখ ১৬ হাজার ৫০০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যা ৩১ কোটি ৪৯ লাখ ২৫ হাজার টাকা।

মঙ্গলবার স্বল্প ও দুর্বল মৌলভিত্তির শেয়ারের দর বাড়ার পাশাপাশি ভালো মৌলভিত্তির অনেক শেয়ারের লেনদেন ও দর বেড়েছে।

সাম্প্রতিক সময়ের নানা হতাশা কাটিয়ে উঠার চেষ্টায় রয়েছেন বিনিয়োগকারীরা। এ জন্য অনেকে পুনরায় বাজারমুখী হচ্ছেন। ফলে কম দরে শেয়ার ছাড়ার প্রবণতা কমেছে। যার প্রভাবে মূল্য সূচক কিছুটা বেড়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৭৫৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৮টির, কমেছে ৮১টির আর অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার দর। টাকার পরিমাণে মোট লেনদেন হয়েছে ২৮ কোটি ৫ লাখ টাকা।

সোমবার সিএসইতে লেনদেন হয়েছিল ২৫ কোটি ৮৫ লাখ টাকা। অর্থাৎ মঙ্গলবার সিএসইতে লেনদেন বেড়েছে ২ কোটি ২০ লাখ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here