বেসরকারি খাতে যাচ্ছে আরকোর ১১৫ শেয়ার

0
472

000ডেস্ক রিপোর্ট : বেসরকারি খাতে যাচ্ছে শিল্প মন্ত্রণালয়াধীন আরকো ইন্ডাস্ট্রিজের সাড়ে ১১ শতাংশ জমি বা ১১৫টি শেয়ার। প্রতিটি শেয়ার ৩৫ লাখ টাকা হিসাবে দাম চাওয়া হয়েছে ৩ কোটি ৮৪ লাখ টাকা। এ বিষয়ে একটি প্রস্তাব খুব শিগগির অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে অনুমোদনের জন্য উপস্থাপন করা হচ্ছে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে প্রাইভেটাইজেশন কমিশনের চেয়ারম্যান মির্জা আবদুল জলিল বলেন, আরকো ইন্ডাস্ট্রিজের সরকারি ১১৫টি শেয়ার বিক্রির বিষয়ে চূড়ান্ত অনুমোদনের জন্য অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভায় পাঠানো হয়েছে। সেখান থেকে চূড়ান্ত অনুমোদনের পর প্রতিষ্ঠানটির মেজরিটি শেয়ারহোল্ডারদের সঙ্গে আলোচনা করে পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে।

কারণ বেসরকারিকরণের নিয়ম অনুযায়ী মিলটির বর্তমানে সিংহভাগ শেয়ারহোল্ডাররা যদি সরকারি শেয়ার কিনতে আগ্রহী হন তবে অগ্রাধিকার ভিত্তিতে তাদের কাছে বিক্রি করা হবে। আর যদি ক্রয় করতে আগ্রহী না হয় তাহলে বেসরকারিকরণের নিয়ম অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করা হবে। দুই দফা মূল্যায়িত এ প্রতিষ্ঠানটির প্রতি কাঠা জমির মূল্য প্রথম পর্যায়ে নির্ধারণ করা হয় ৩০ লাখ টাকা এবং দ্বিতীয় পর্যায়ে নির্ধারণ করা হয় ৩৫ লাখ টাকা। প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য এক হাজার টাকা হিসাবে ৩০ লাখ টাকার ১১৫টি শেয়ারের মূল্য দাঁড়ায় ৩ কোটি ৩২ লাখ টাকা এবং ৩৫ লাখ টাকা কাঠা হিসাবে উল্লেখিত শেয়ারের দাম দাঁড়াবে ৩ কোটি ৮৪ লাখ টাকা।

চট্টগ্রামের নাসিরাবাদের ১৯৫৫ সালে প্রতিষ্ঠিত লেদার বোর্ড, ফোম ও ইনস্যুলেমন শিট প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি বর্তমানে আংশিক চালু রয়েছে। প্রতিষ্ঠানটির শেয়ারহোল্ডারদের কাছে বর্তমানে মোট ৮৮৫টি শেয়ার রয়েছে এবং সরকারের হাতে রয়েছে ১১৫টি শেয়ার।

প্রাইভেটাইজেশন কমিশন সূত্রে জানা গেছে, প্রতিষ্ঠানটি বেসরকারিকরণের তালিকাভুক্ত হওয়ার পর কয়েকবার মূল্যায়ন করা হয়েছে। কিন্তু মূল্যায়নের ওপর অধিকাংশ শেয়ারহোল্ডার ও শিল্প মন্ত্রণালয় একমত না হওয়ায় তা বিক্রির মাধ্যমে হস্তান্তর করা সম্ভব হয়নি। সর্বশেষ ২০১১ সালে মূল্যায়ন প্রতিবেদন চূড়ান্ত করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here