বেশির ভাগ ব্যাংকে কার্যকর হয়নি ৯ শতাংশ সুদ হার

0
513

সিনিয়র রিপোর্টার : অর্থমন্ত্রীর ঘোষণার পরেও ব্যাংক ঋণের সুদের হার ৯ শতাংশের মধ্যে নামিয়ে আনার ক্ষেত্রে গরিমসি করছে ব্যাংকগুলো। গতকাল বৃহস্পতিবার পর্যন্ত বেশির ভাগ ব্যাংককেই সুদের হার ৯ শতাংশের মধ্যে নামিয়ে আনার সিদ্ধান্ত কার্যকর হয়নি।

দেশে বিনিয়োগ সহায়ক পরিবেশ সৃষ্টির লক্ষ্যে ঋণের সুদ হার কমানোর জন্য সরকারের পক্ষ থেকে উদ্যোগ নেয়া হলেও বাস্তবে তা কার্যকর হচ্ছে না। সরকারি খাতের চারটিসহ হাতেগোনা কয়েকটি বেসরকারি ব্যাংক কিছু ঋণের সুদ ৯ শতাংশের মধ্যে নামিয়ে আনলেও অন্য ব্যাংকগুলো তা করছে না।

গত ২ আগস্ট শেরে বাংলা নগরে মালিক ও এমডিদের সঙ্গে বৈঠকের পর অর্থমন্ত্রীর ঘোষণা অনুযায়ী গতকাল বৃহস্পতিবার থেকে ৯ শতাংশ সুদে ব্যাংক ঋণ কার্যকর করার কথা ছিল। কিন্তু গতকাল খোঁজ নিয়ে জানা গেছে, কিছু ব্যাংক শুধু উৎপাদনশীল খাতে সুদহার কমিয়েছে। অন্য খাতে কোনো ব্যবস্থা নেয়নি। এদিকে নতুন ব্যাংকগুলোর মধ্যে অধিকাংশই ব্যাংক সুদহার সিঙ্গেল ডিজিটে আনেনি।

সূত্র জানায়, দেশে ৫৭টি ব্যাংকের মধ্যে গতকাল পর্যন্ত ২৩টি ব্যাংক ঋণের সুদের হার কমানোর ঘোষণা দিয়েছে। এর মধ্যে সরকারি ব্যাংকগুলো বেশির ভাগ ক্ষেত্রেই ঋণের সুদের হার ৯ শতাংশে নামিয়েছে। তবে বিভিন্ন সেবার বিপরীতে আরোপিত চার্জসহ এই হার আরো বেশি হচ্ছে।

বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে ১৯টি ব্যাংক সুদের হার কমিয়েছে। সব ব্যাংকই বেশির ভাগ ঋণের ক্ষেত্রে এই হার ডাবল ডিজিটেই রেখেছে। কৃষি, মসলা ও নারী উদ্যোক্তা খাতে কিছু ঋণের সুদের হার তারা ৯ শতাংশে রেখেছে, যা আগে থেকেই ছিল। তারা শিল্প, চলতি মূলধনসহ কিছু খাতে ঋণের সুদের হার ১ থেকে ২ শতাংশ কমিয়েছে। কমানোর পরও এসব ঋণের সুদের হার ১০ থেকে ১৪ শতাংশে রয়েছে।

সূত্র জানায়, সরকারি খাতের সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী ব্যাংক ঋণের সুদের হার কমিয়েছে। এর মধ্যে তারা প্রায় সব ধরনের সুদের হার ৯ শতাংশের মধ্যে নামিয়ে এনেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here