বেঙ্গল উইন্ডসরের মুনাফা বেড়েছে ১৪৫ শতাংশ

0
556
স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি বেঙ্গল উইন্ডসরের মুনাফা তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) বেড়েছে ১৪৫ শতাংশ। কোম্পানিটির তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন বিশ্লেষণে এ তথ্য জানা গেছে।
এদিকে তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন থেকে জানা গেছে, ২০১৪ সালের জানুয়ারি থেকে মার্চ সময়ে এর কর-পরবর্তী মুনাফা হয়েছে ৫ কোটি ২৭ লাখ ৮০ হাজার টাকা ও ইপিএস ৭০ পয়সা, যা এর আগের বছর একই সময়ে ছিল ২ কোটি ১৫ লাখ ৮০ হাজার টাকা ও ২৯ পয়সা। অন্যদিকে ২০১৩ সালের জুলাই থেকে মার্চ সময়ে এর কর-পরবর্তী মুনাফা হয়েছে ১৪ কোটি ৭৫ লাখ ২০ হাজার টাকা ও ইপিএস ১ টাকা ৯৫ পয়সা, যা এর আগের বছর একই সময়ে ছিল ১২ কোটি ৮১ লাখ টাকা ও ১ টাকা ৬৯ পয়সা।
বাজার পর্যবেক্ষণে দেখা যায়, ডিএসইতে বৃহস্পতিবার এর দর কমে ৬ দশমিক ১৮ শতাংশ বা ২ টাকা ৮০ পয়সা। দিনভর দর ৪৪ টাকা ৪০ পয়সা থেকে ৪৯ টাকা ৮০ পয়সায় ওঠানামা করে। সর্বশেষ লেনদেন হয় ৪৮ টাকা ১০ পয়সায়, যা দিন শেষে দাঁড়ায় ৪৭ টাকা ৭০ পয়সায়। আগের কার্যদিবসে এর সর্বশেষ দর ছিল ৪৫ টাকা ৩০ পয়সা। এদিন মোট ১৮ লাখ ৮৬ হাজার শেয়ার ২ হাজার ২৫৫ বারে লেনদেন হয়।
২০১৩ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য কোম্পানিটির পরিচালনা পর্ষদ ১৪ শতাংশ নগদ ও ৮ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দিয়েছে। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ১৬ পয়সা ও শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ২৬ টাকা ২৪ পয়সা ও কর-পরবর্তী নেট মুনাফা ২৩ কোটি ৮৭ লাখ ৪০ হাজার টাকা।
২০১৩ সালের ১৬ এপ্রিল শেয়ারবাজারে তালিকাভুক্ত এ কোম্পানির বর্তমানে অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৭৫ কোটি ৬০ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ৬১ কোটি ৪৯ লাখ টাকা। বাজারে মোট শেয়ার ৭ কোটি ৫৬ লাখ; এর মধ্যে উদ্যোক্তা-পরিচালক ৬৪ দশমিক ৯ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ১৯ দশমিক ৫৭ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর হাতে রয়েছে ১৫ দশমিক ৫৩ শতাংশ।
এর প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা ও ২০০টিতে মার্কেট লট। সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজার দরের ভিত্তিতে এর মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ১৫ দশমিক শূন্য ৯।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here