বেক্সিমকো গ্রীন সুকুক আল-ইসতিসনার সাবস্ক্রিপশন শুরু

0
1539

স্টাফ রিপোর্টার : দেশের প্রথম করপোরেট সুকুক বন্ড বেক্সিমকো গ্রীন সুকুক আল-ইসতিসনার সাবস্ক্রিপশন সোমবার সকাল ১০টা থেকে শুরু হয়েছে। চলবে ২৩ আগস্ট বিকাল সাড়ে ৫টা পর্যন্ত। এ সময়ের মধ্যে যোগ্য বিনিয়োগকারীরা (ইআই) ইলেকট্রনিক সাবস্ক্রিপশন সিস্টেমের মাধ্যমে সুকুকের জন্য আবেদন করতে পারবেন।

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা, সুকুকটির সাবস্ক্রিপশনের ন্যূনতম পরিমাণ নির্ধারণ করা হয়েছে ৫ হাজার টাকা। তবে সর্বোচ্চ পরিমাণের ক্ষেত্রে কোনো সীমা নির্ধারিত নেই। সাবস্ক্রিপশন ফি ধরা হয়েছে তিন হাজার টাকা। সুকুকটির ট্রাস্টি ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

বেক্সিমকোর সুকুক বা ইসলামী শরিয়াহসম্মত বন্ড কেনার ক্ষেত্রে কোম্পানিটির শেয়ারহোল্ডাররা অগ্রাধিকার সুবিধা পাবেন। এ বছরের ১৯ জুলাই রেকর্ড ডেটে যাদের কাছে কোম্পানিটির শেয়ার ছিল তারা এই সুবিধা পেয়েছেন।

বেক্সিমকো গ্রীন সুকুক আল-ইসতিসনা নামে ৩ হাজার কোটি টাকার শরিয়াহভিত্তিক বন্ডটির মাধ্যমে সংগৃহীত অর্থ বেক্সিমকো লিমিটেডের সাবসিডিয়ারি তিস্তা সোলার লিমিটেড ও করতোয়া সোলার লিমিটেডের নির্মাণকাজে ব্যয় করা হবে।

এছাড়া বেক্সিমকোর বস্ত্র খাতের ব্যবসা সম্প্রসারণে প্রয়োজনীয় যন্ত্রপাতি কেনা এবং পরিবেশ উন্নয়ন ও সংরক্ষণ নিশ্চিত করতে এ অর্থ ব্যবহার করা হবে। বেক্সিমকো গ্রীন সুকুক ট্রাস্ট নামে স্পেশাল পারপাস ভেহিকলের মাধ্যমে এ সুকুক ইস্যু করা হবে।

বেক্সিমকোর এ সুকুকের অভিহিত মূল্য হবে ১০০ টাকা। একজন বিনিয়োগকারীকে ন্যূনতম ৫০টি সুকুক কিনতে হবে। এক্ষেত্রে ন্যূনতম সাবস্ক্রিপশন ফি ৫ হাজার টাকা।

সুকুকটি প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ৭৫০ কোটি টাকা বিদ্যমান শেয়ারহোল্ডারদের কাছ থেকে আর ১ হাজার ৫০০ কোটি টাকা বিদ্যমান শেয়ারহোল্ডারদের বাইরে অন্যান্য বিনিয়োগকারীর কাছ থেকে সংগ্রহ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here