বেক্সিমকোর মালয়েশিয়ায় উৎপাদন শুরু

0
1922

ডেস্ক রিপোর্ট : মালয়েশিয়ায় বেক্সিমকোর বিনিয়োগ করা প্রতিষ্ঠান বায়োকেয়ার ম্যানুফ্যাকচারিং প্রাইভেট লিমিটেডের বাণিজ্যিক উৎপাদন শুরু হয়েছে। যৌথ মালিকানায় প্রতিষ্ঠিত কোম্পানির ওষুধ উৎপাদনে প্রযুক্তিগত সহায়তা দেবে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস।

এই সহায়তার কারণে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস কোম্পানিটির ৩০ শতাংশ মালিকানা পাবে।

যৌথ মালিকানায় মালয়েশিয়ার সেরি ইস্কান্দার ফার্মাসিউটিক্যাল পার্কে আধুনিক এই কারখানা গড়ে তুলার সব ব্যয় বহন করছে বায়োকেয়ার ম্যানুফ্যাকচারিং প্রাইভেট লিমিটেড।

দেশের বাইরে এটিই বেক্সিমকো ফার্মার প্রথম ম্যানুফ্যাকচারিং কোলাবরেশন বা সহযোগিতামূলক উদ্যোগ। এই উদ্যোগের প্রথম পর্যায়ে একটি আন্তর্জাতিক মান সম্পন্ন মিটার ডোজ ইনহেলার প্ল্যান্ট স্থাপন করা হয়েছে। যা ইতোমধ্যে মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় প্রদত্ত গুড ম্যানুফ্যাকচারিং প্র্যাকটিস সনদ লাভ করেছে।

জয়েন্ট ভেঞ্চার উদ্যোগে প্রতিষ্ঠিত প্ল্যান্ট থেকে উৎপাদিত ওষুধ ২০১৭ সালের মধ্যেই বাজারজাত করা সম্ভব হবে।

বায়োকেয়ার ম্যানুফ্যাকচারিং প্রাইভেট লিমিটেডের মূল অংশীদারত্বে রয়েছে বায়োকেয়ার গ্রুপ। যা ২০০৩ সালে মালয়েশিয়াতে প্রতিষ্ঠিত হয়। ২০০৫ সালে পুরোপুরি বাণিজ্যিক উৎপাদনে যায়। গ্রুপটি বিভিন্ন শ্রেণীর ওষুধ বিপননের মাধ্যমে মালয়েশিয়ার স্বাস্থ্যসেবায় উল্লেখযোগ্য ভূমিকা পালন করে আসছে।

এ প্রসঙ্গে বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান বলেন, ম্যানুফ্যাকচারিং বা উৎপাদনের ক্ষেত্রে দেশের বাইরে এটিই আমাদের প্রথম কোলাবরেশন। তিনি আরও বলেন, বায়োকেয়ার এবং বেক্সিমকোর এই যৌথ প্রয়াস ওষুধের চাহিদা পূরণের পাশাপাশি মালয়েশিয়ার ওষুধ শিল্পের উন্নয়নে ভূমিকা রাখতে পারবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here