বৃহস্পতিবার শীর্ষে থাকা ৮টি কোম্পানির চিত্র

0
825

স্টাফ রিপোর্টার : সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে ( ডিএসই) ৮ কোম্পানির শেয়ার দরে বড় উল্লম্ফন দেখা দিয়েছে। বহস্পতিবার কোম্পানিগুলো বিক্রেতা সংকটে পড়ে হল্টেড হয়ে যায়। কোম্পানিগুলো হলো- শাহাজীবাজার পাওয়ার, কেডিএস গার্মেন্টস, জিকিউ বলপেন, লিগ্যাছি ফুটওয়ার, বিবিএস কেবলস, পিডিএল, ড্রাগন স্যুয়েটার ও আমান ফিড লিমিটেড।

ডিএসই সূত্রে জানা যায়, ৮ কোম্পানির মধ্যে শাহাজীবাজার পাওয়ারের দর বেড়েছে ৯.৯৭ শতাংশ, কেডিএস গার্মেন্টেসের ৯.৯৬ শতাংশ, জিকিউ বলপেনের ৯.৯৪ শতাংশ, লিগ্যাছি ফুটওয়ারের ৯.৯৩ শতাংশ, বিবিএস কেবলসের ৯.৯২ শতাংশ, পিডিএলের ৯.৮৯ শতাংশ, ড্রাগন স্যুয়েটারের ৯.৭৬ শতাংশ এবং আমান ফিডের ৯.৪১ শতাংশ। এছাড়া, এমসিএল (প্রাণ) ৮.৭২ শতাংশ এবং বিডি অটোকারসও ৮.৭২ শতাংশ দর বৃদ্ধি নিয়ে বিক্রেতা সংকটে পড়ে হল্টেড হয়ে যায়।

কোম্পানিগুলোর মধ্যে বেশিরভাগই মৌলভিত্তি সম্পন্ন কোম্পানি। সর্বশেষ বাজার দর অনুযায়ী কোম্পানিগুলোর মূল্য আয় অনুপাত হলো-বিবিএস কেবলস ১০.০৯, আমান ফিড ১২.০৯, পিডিএল ১২.৫৪, শাহাজীবাজার পাওয়ার ১৭৮.১৪, এএমসিএল (প্রাণ) ৩৫.৯১, লিগ্যাছি ফুটওয়ার ২১৬.৩২ এবং বিডি অটোকারস ৪১২.১৪ পয়েন্ট। আর জিকিউ বলপেন লোকসানি কোম্পানি বিধায় এর পিই নেগেটিভ।

চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে (জুলাই’১৭ হতে মার্চ’১৮) কোম্পানিগুলোর মধ্যে বিবিএস কেবলসের শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৫.৮৪ টাকা, শাহাজীবাজার পাওয়ারের ৩.৮৬ টাকা, আমান ফিডের ৩.৩২ টাকা, কেডিএস গার্মেন্টসের ১.৮৬ টাকা, পিডিএলের ১.১৯ টাকা, বিডি অটোকারসের ০.৮৩ টাকা এবং লিগ্যাছি ফুটওয়ারের ০.৩৮ টাকা। আর জিকিউ বলপেনের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১.২৫ টাকা।

কোম্পানিগুলোর মধ্যে বৃহস্পতিবার সর্বশেষ দর ছিল পিডিএলের ২০ টাকা, ড্রাগন স্যুয়েটারের ২৮.১০ টাকা, আমান ফিডের ৫৩.৫০ টাকা, কেডিএস গার্মেন্টসের ৭১.৭০ টাকা, বিবিএস কেবলসের ৭৮.৭০ টাকা, শাহাজীবাজার পাওয়ারের ৮৮.২০ টাকা, জিকিউ বলপেনের ১০৮.৩০ টাকা এবং লিগ্যাছি ফুটওয়ারের ১০৯.৩০ টাকা, এএমসিএল (প্রাণ)’র ২৮৬.৫০ টাকা এবং বিডি অটোকারসের ৪৬০.৯০ টাকা।

উল্লেখ্য, ড্রাগন স্যুয়েটার, এএমসিএল (প্রাণ) ও বিডি অটোকারসের শেয়ার বৃহস্পতিবার সর্বোচ্চ রেকর্ড দরে লেনদেন হয়েছে।

অন্যদিকে, চলতি বছরের মধ্যে বিবিএস কেবলসের সর্বোচ্চ দর ছিল ২৫৮ টাকা, আমান ফিডের ৮১.৬০ টাকা, শাহাজীবাজার পাওয়ারের ১৫৩.৮০ টাকা, কেডিএস গার্টেম্টসের ৮৭.৯০ টাকা, পিডিএলের ২৭ টাকা ও জিকিউ বলপেনের ১১৭.৫০ টাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here