বৃহস্পতিবার লেনদেন ও সূচক ঊর্ধ্বমুখী

0
527
স্টাফ রিপোর্টার : তারল্য প্রবাহে বাড়ছে পুঁজিবাজারের লেনদেনের পরিমাণ। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার সপ্তাহের শেষ দিনে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে বেড়েছে লেনদেন ও সূচক।
ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবারের তুলনায় বৃহস্পতিবার লেনদেন আরো বেড়ে দাঁড়িয়েছে ৮০০ কোটি টাকায়। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএসসিএক্স ১১৬.৯৫ পয়েন্ট বেড়ে দিনশেষে ৮৯৬৫.২৫ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ৫২ কোটি ৬৪ লাখ টাকা।
ডিএসইর বাজার পরিসংখ্যান অনুযায়ী মোট লেনদেন হয়েছে ৮১৩ কোটি ৯৪ লাখ টাকা। বুধবারের তুলনায় লেনদেন বেড়েছে ৯৮ কোটি ৭৭ লাখ টাকা। দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনের পরিমাণ বেড়েছে।

এদিকে, লেনদেনের পাশাপাশি সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত রয়েছে। বুধবারের তুলনায় ৬৬.৪১ পয়েন্ট বেড়ে দিনশেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪৮০৮.৩৯ পয়েন্টে গিয়ে দাঁড়িয়েছে। এ নিয়ে টানা ৯ কার্যদিবসে সূচকের উত্থানে শেষ হয়েছে বাজার লেনদেন। এ সময়ে সূচক বেড়েছে ৬.২৩ শতাংশ। বৃহস্পতিবার সূচক বেড়েছে ১.৪০ শতাংশ।

লেনদেনে অংশ নেওয়া ৩১৬টি ইস্যুর মধ্যে দিনশেষে দর বেড়েছে ১৭৭টির, কমেছে ১০০টির ও অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর। সার্কিট ব্রেকারের সর্বোচ্চ সীমায় দর বেড়েছে ৭টি কোম্পানির।

লেনদেনের শীর্ষে রয়েছে লাফার্জ সুরমা সিমেন্ট। দিনশেষে কোম্পানিটির ৬৭ কোটি ৬৫ লাখ ৩০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা স্কয়ার ফার্মার লেনদেন হয়েছে ৩৩ কোটি ২৫ লাখ ৬৪ হাজার টাকা। ৩১ কোটি ৭৯ লাখ ৪১ হাজার টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে আর এ কে সিরামিকস।

লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে— এসিআই, খুলনা পাওয়ার, গ্রামীণফোন, শাহজিবাজার পাওয়ার, রেনেটা, বিএসআরএম ও ইসলামী ব্যাংক।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএসসিএক্স ১১৬.৯৫ পয়েন্ট বেড়ে দিনশেষে ৮৯৬৫.২৫ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ৫২ কোটি ৬৪ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫০টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির দর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here