বৃহস্পতিবার ডিএসইতে সামান্য উত্থানে লেনদেন শেষ

0
90

স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সামান্য উত্থানে এবং চট্টগ্রাম এক্সচেঞ্জে (সিএসই) পতনে বৃহস্পতিবার, ১৪ মার্চ শেষ হয়েছে লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। টাকার পরিমাণে লেনদেনও কমেছে উভয় বাজারে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৬৫৫ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ০.৬৩ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্টে বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৯২ ও ২০২৩ পয়েন্টে।

জানা গেছে, বৃহস্পতিবার ডিএসইতে ৫৮৫ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১২৩ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৭০৮ কোটি টাকার।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৪৭টি প্রতিষ্ঠান। এদের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৭টির বা ২২ শতাংশের, শেয়ার দর কমেছে ২৩১টির বা ৬৭ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৩৯টির বা ১১ শতাংশ প্রতিষ্ঠানের।

ডিএসইতে বৃহস্পতিবার টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে বৃটিশ আমেরিকান ট্যোবাকোর। কম্পানিটির ৫৩ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪৪ কোটি ২১ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে ব্র্যাক ব্যাংক এবং ২৭ কোটি ৪৯ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে আসে ইউনাইটেড পাওয়ার।

টপটেন লেনদেন উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে – ডাচ-বাংলা ব্যাংক, মুন্নু সিরামিক, স্কয়ার ফার্মা, সিঙ্গার বিডি, বাটা সু, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স এবং বাংলাদেশ সাবমেরিন কেবল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৩৫১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫২টির, কমেছে ১৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর। আজ সিএসইতে ২১ কোটি ৫২ লাখ টাকার লেনদেন হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here