বৃহস্পতিবার উত্থানে শেষ শেয়ারবাজারের লেনদেন

0
208

স্টাফ রিপোর্টার : ঈদ পূর্ববর্তী শেষ দিন বৃহস্পতিবার, ৩০ মে উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। টাকার পরিমাণে লেনদেনও আগের দিন থেকে বেড়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার, ৩০ মে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৭৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২ ও ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২১৪ ও ১৮৭৬ পয়েন্টে।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৫ কোটি টাকা। যা আগের দিন থেকে ৯৩ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩৩২ কোটি টাকার।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৫টি কোম্পানির মধ্যে ১৮০টির বা ৫২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১১৫টি বা ৩৩ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি বা ১৫ শতাংশ কোম্পানির।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের। এদিন কোম্পানিটির ২৭ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা জেএমআই সিরিঞ্জের ১৯ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১৫ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স।

টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- ব্র্যাক ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন কেবলস কোম্পানি, ফরচুন সুজ, এসকে ট্রিমস, গ্লোবাল ইন্স্যুরেন্স, ডরিন পাওয়ার এবং নিউ লাইন ক্লোথিংস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩৯২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৭টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর। বৃহস্পতিবার ৪২ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here