বৃত্ত ভাঙার আওয়াজ মিলছে

0
2423

রাহেল আহমেদ শানু : দৈন্যতা নেই; বলা যায়। তবে আশঙ্কা রয়েছে। শঙ্কা এবং সম্ভাবনার মধ্য দিয়ে পুঁজিবাজারে মিলছে বৃত্ত ভাঙার আওয়াজ। নতুন বছরে নতুন রুপে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে মিলছে সেই ছাপচিত্র।

পুঁজিবাজারে দৈনিক গড়ে হাজার কোটি টাকার শেয়ার লেনদেন। সোমবার দেশের দুই শেয়ারবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই ও সিএসই) স্বাভাবিক লেনদেন (ব্লক লেনদেন ছাড়া) দেড় হাজার কোটি টাকা ছাড়িয়েছে। দুই শেয়ারবাজারে কেনাবেচা হয় ১ হাজার ৫২৬ কোটি ৬১ লাখ টাকার শেয়ার। যা পাঁচ বছর পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন।

এর আগের ২০১১ সালের ২৮ জুলাই মাসে সর্বোচ্চ ১ হাজার ৯৮৬ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছিল। তবে গত ২৩ নভেম্বর খুলনা পাওয়ারের ৮২৬ কোটি টাকারও বেশি ব্লক লেনদেন নিয়ে দুই বাজারের শেয়ার লেনদেন ১ হাজার ৫২৬ কোটি ৭৯ লাখ টাকা ছাড়িয়ে যায়। এভাবেই স্থির চিত্র ফেলে ধীরে ধীরে আরো পূর্ণতার দিকে এগিয়ে যাচ্ছে বাজার।

ডিএসইতে বুধবার ১ হাজার ৪৪৮ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে ও সিএসইতে কেনাবেচা হয় ৭৮ কোটি টাকার শেয়ার।

শেয়ারবাজার সংশ্লিষ্টরা জানিয়েছেন, এখন প্রায় প্রতিদিন ব্যক্তি শ্রেণির বিনিয়োগকারী বাড়ছে। বাড়ছে নতুন বিনিয়োগ। তার সঙ্গে পাল্লা দিয়ে লেনদেন ও শেয়ারদরও বাড়ছে। অন্যতম প্রধান মার্চেন্ট ব্যাংকিং প্রতিষ্ঠান আইডিএলসি ইনভেস্টমেন্ট দিনের লেনদেন-সংক্রান্ত প্রতিবেদনে বলেছে, বাজারে ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত রয়েছে, যা বিনিয়োগকারীদের আকৃষ্ট করছে। তাতে লেনদেনে অংশগ্রহণও বৃদ্ধি পাচ্ছে।

নতুন বৃত্তের মধ্যে বা সম্ভাবনা সম্পর্কে ঢাকা ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সহ-সভাপতি ও মডার্ন সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক খুজিস্তা নূর-ই নাহরিন বলেন, চলতি বছরে মার্কেট অনেক ভালো যাবে। এতে কোন সন্দেহ নেই। অনেক নতুন নতুন শেয়ার বাজারে এসেছে। সামনের দিনগুলোতে আরও আসবে। ১৯৯৬ এবং ২০১০ সালের মতো হাহাকার আমরা আর দেখবো না -ইনশাল্লাহ।

ডিএসইতে জ্বালানি ও শক্তি খাতের ১৮ কোম্পানির লেনদেন সাড়ে ৯১ কোটি টাকা বেড়ে প্রায় ১৫৩ কোটি টাকায় উন্নীত হয়েছে। বস্ত্র খাতের লেনদেন সাড়ে ৫ কোটি টাকা বেড়ে ১৭১ কোটি ২০ লাখ টাকা হয়েছে। অন্য সব খাতের কম বেশি লেনদেন বাড়লেও ব্যাংক খাতের লেনদেন ১৮ লাখ টাকা কমেছে।

লেনদেনের পাশাপাশি বুধবার দুই বাজারে লেনদেন হওয়া অধিকাংশ শেয়ারের বাজারদরও বেড়েছে। ডিএসইতে ১৯০ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দরবৃদ্ধির বিপরীতে ১১৪টির দর কমেছে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here