বুলিশ ক্যান্ডেল – সাপোর্ট লেভেল থেকে বাউন্স ব্যাক

0
351
স্টাফ রিপোর্টার: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ইনডেক্সে ২৭ ফেব্রুয়ারী, মঙ্গলবার বুলিশ ক্যান্ডেল দেখা গেছে। আজ হালকা বাই প্রেশার থাকায় সাপোর্ট লেভেল থেকে বাউন্স ব্যাক করেছে মার্কেট। দিন শেষে বাজার ২৩.৮৬ পয়েন্ট উঠে বুলিশ ক্যান্ডেল তৈরি করেছে।
টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী গত দিনের বেয়ারিশ ক্যান্ডেলের পর সবুজ বর্ণের ক্যান্ডেল দেখা গেছে। দিনের শুরু থেকেই মার্কেটে বাইয়ারদের উপস্থিতি লক্ষ্য করা যায়। ১১টা ৪০ মিনিটের পর সেল প্রেশার হালকা বেড়ে যায়। ফলে ক্রমান্বয়ে সূচক পড়তে থাকে। কিন্তু সর্বোপরি সামঞ্জস্যতা থাকার কারণে মার্কেট ক্লোজিংয়ের আগে আবারও কিছু বাই প্রেশার চলে আসে। যার ফলে গত ৫ ফেব্রুয়ারীর মত আবারও সাপোর্ট লেভেল থেকে বাউন্স ব্যাক করে মার্কেট উপরের দিকে উঠে যায় এবং বুলিশ ক্যান্ডেল তৈরি করে। বর্তমান লেভেলে কিছুদিন থাকার সম্ভাবনা রয়েছে মার্কেটের।
ডিএসই সাধারন সূচক দিন শেষে আগের চেয়ে ভালো অবস্থানে আছে। ইনডেক্স গত দিনের চেয়ে ২৩.৮৬ পয়েন্ট বা ০.৪১% বেড়েছে। বাজারে সর্বমোট ৩৩৪টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১৬৮টির, হ্রাস পেয়েছে ১০৬টির আর অপরিবর্তিত ছিল ৬০টি প্রতিষ্ঠানের। আজকের মোট লেনদেনের মূল্য দাঁড়িয়েছে ৩২১ কোটি টাকায় আর মোট লেনদেন হয়েছে ৭৮ হাজার ৯৯৯টি শেয়ার।
এদিকে পরিশোধিত মূলধনের দিক থেকে দেখা যায় দাম বাড়ার দিক দিয়ে মার্কেটের অবস্থা গত দিনের তুলনায় আজকে অনেক ভালো। পরিশোধিত মূলধনের ভিত্তিতে সব শেয়ারের দাম গত দিনের তুলনায় বেড়েছে।
দেখা যাচ্ছে আজ ০-১০ কোটি টাকার ১৫টি, ১০-৩০ কোটির ১৭টি, ৩০-৫০ কোটির ১৯টি, ৫০-১০০ কোটির ৪১টি, ১০০-২০০ কোটির ৪৪টি এবং ২০০ কোটির বেশি ৩২টি শেয়ারের দাম বেড়েছে যা গত দিনের তুলনায় যথাক্রমে ২৭৫%, ২৪০%, ১৩৭.৫%, ৫৮৩.৩৪%, ৩৮৮.৮৯% এবং ৩৫৭.১৪%।
পিই রেশিওর ভিত্তিতেও দেখা যায় আজকে সব শেয়ারের দাম আগের দিনের চেয়ে বেড়েছে।
০-১০ পিই রেশিওর ১৮টি, ১০-২০ পিই রেশিওর ৬২টি, ২০-৪০ পিই রেশিওর ৪৪টি, ৪০-১০০ পিই রেশিওর ৯টি এবং ১০০ এর বেশি পিই রেশিওর ৩০টি শেয়ারের দাম বেড়েছে যা গত দিনের তুলনায় যথাক্রমে ২০০%, ৭৮৫.৭১%, ১৯৩.৩৪%, ৩৫০% এবং ৪০০% বেশি।
ক্যাটাগরির দিক থেকেও সব শেয়ারের দাম আগের দিনের চেয়ে বেড়েছে।
এ-কিউ ক্যাটাগরির ১১৯টি, এ-এমএফ ক্যাটাগরির ১২টি, বি-ইকিউ ক্যাটাগরির ১৩টি এবং জেড-ইকিউ ক্যাটাগরির ২৪টি শেয়ারের দাম বেড়েছে যা গত দিনের তুলনায় যথাক্রমে ৩৪০.৭৪%, ১৪০%, ১২০০% এবং ৩৮০%।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here