বুধবার নেগেটিভ মার্কেটে সর্বাধিক লেনদেন টেক্সটাইল খাতে

1
902

স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জে বুধবার, ১২ জুলাই সবচেয়ে বেশি লেনদেন হয়েছে টেক্সটাইল খাতে। মার্কেটে বিক্রয় চাপ বেশি ছিল। সেই কারণে অনেক পয়েন্ট নিচে পড়েছে আজকে মার্কেট। তার ফলে লেনদেনে ক্রয়ের চেয়ে বিক্রয় বেশি হয়েছে। তাই দেখা গেছে অনেক শেয়ার দর কমেছে বাজারে। তবে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে টেক্সটাইল খাতে। অন্যান্য খাতের চেয়ে ক্যাশ ফ্লো এবং ট্রেড ভলিউম উভয়ই বেড়েছে।

লেনদেনের ভিত্তিতে দেখলে আজকে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল ফারমাসিউটিক্যাল খাত এবং ব্যাংকিং খাত। তুলনামুলক ভাবে মার্কেটের বাকি খাতগুলোর চেয়ে বেশি লেনদেন হয়েছে উভয় খাতেই। বলা যেতে পারে যে বিনিয়োগকারীরা এই খাতগুলোতে ট্রেড বেশি করছে।

টেক্সটাইল খাত  :  লেনদেনের ভিত্তিতে টেক্সটাইল খাত সবচেয়ে ভাল অবস্থানে দিন শেষ করেছে। টেক্সটাইল খাতে মোট লেনদেনের পরিমান ছিল ১৭২.৪ কোটি টাকার মত যা আগের দিনের তুলনায় প্রায় ১৪.৫০ কোটি টাকার মত কম। বিগত দিনের চেয়ে আজকে এই খাতে লেনদেন কমেছে ৭.৭৬%। মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ১৯.০২%।

লেনদেন হওয়া ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৮টি ,কমেছে ৩৪টি কোম্পানির এবং অপরিবর্তিত ছিল ৬টি কোম্পানির শেয়ারের দাম।

সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল জেনারেশন নেক্সট লিমিটেডের। এই শেয়ারটি ১১.৫ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় প্রায় ৫.৫% বেশি। অন্যদিকে এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল সিএমসি কামাল কোম্পানির যা ২৫.৫ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ৩.০৪% কম।

ফারমাসিউটিক্যাল খাত :  লেনদেনের ভিত্তিতে দ্বিতীয় অবস্থানে আছে ফারমাসিউটিক্যাল খাত। এই  খাতে আজকে মোট  লেনদেনের পরিমান ছিল ১৩৪.৪ কোটি টাকা যা আগের দিনের তুলনায় ৫.৪০ কোটি টাকার মত কম। বিগত দিনের চেয়ে আজকে এই খাতে লেনদেন কমেছে ৩.৮৬%। মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ১৫.২২%।

এই খাতে লেনদেন হওয়া ২৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৫টি এবং কমেছে ২৩টি কোম্পানির শেয়ার দর।

সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল কেয়া কসমেটিক যা আজকে ১৮.২ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় প্রায় ০.৫৫% বেশি। অন্যদিকে এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল সালভো কেমিক্যাল কোম্পানির যেটা আজকে ২৪.৪ টাকায় লেনদেন শেষ করে যা আগের দিনের তুলনায় ৩.৫৬% কম।

ব্যাংকিং খাত : লেনদেনের ভিত্তিতে ব্যাংকিং খাত তৃতীয় অবস্থানে দিন শেষ করেছে। মোট লেনদেনের পরিমান ছিল ১২৯.২ কোটি টাকা যা আগের দিনের তুলনায় ১৫৫.২০ কোটি টাকার মত কম। বিগত দিনের চেয়ে আজকে এই খাতে লেনদেন হ্রাস পেয়েছে ৫৪.৫৭%। মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ১৪.২৬%।

লেনদেন হওয়া ৩০ টি কোম্পানির মধ্যে বেড়েছে মাত্র ২টি, কমেছে ২৪ টি এবং অপরিবর্তিত ছিল ৪টি কোম্পানির শেয়ারের দাম।

সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল ইসলামী ব্যাংকের  যা দিন শেষে ৩৬.৯ টাকায় লেনদেন সমাপ্ত করে। আগের দিনের তুলনায় কোম্পানিটির দাম প্রায় ১.৯৩% বেশি।  অন্যদিকে এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল ফার্স্ট সেকিউরিটি ব্যাংকের যা ১৩.৮ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ২.৮২% কম।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here