বীমার এজেন্ট লাইসেন্স সময় বাড়িয়ে ১ মার্চ নির্ধারণ

0
770
স্টাফ রিপোর্টার : বিমা কোম্পানির এজেন্ট লাইসেন্সের জন্য প্রশিক্ষণ বাধ্যতামূলক করার সময়সীমা বাড়িয়ে ১ মার্চ পর্যন্ত করেছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। সম্প্রতি আইডিআরএ’র বোর্ড সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এর আগে প্রশিক্ষণ বাধ্যতামূলক করার সময়সীমা ছিল ১ জানুয়ারি পর্যন্ত।

 আইডিআরএ সূত্র জানায়, ডিসেম্বরের প্রথম দিকে এজেন্ট লাইসেন্সের জন্য ৭২ ঘণ্টার প্রশিক্ষণ বাধ্যতামূলক করে কোম্পানিগুলোকে চিঠি দেয় আইডিআরএ। ওই চিঠিতে জানানো হয় ১ জানুয়ারি থেকে এ নিয়ম কার্যকর হবে।

তবে ওই চিঠিতে কোন প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিতে হবে, সে বিষয়ে কোনো নির্দিষ্ট নির্দেশনা ছিলো না। এ জন্য আইডিআরএ’র ওই নির্দেশনার পর বিমা কোম্পানিগুলোর পক্ষ থেকে এর বিরোধিতা করা হয়। নির্দেশনাটি প্রত্যাহারেরও আবেদন জানানো হয় কোম্পানিগুলোর পক্ষ থেকে।

এ আবেদনের ভিত্তিতে এজেন্ট লাইসেন্স’র জন্য প্রশিক্ষণ বাধ্যতামূলক করার সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আইডিআরএ। এ বিষয়ে শিগগিরই কোম্পানিগুলোকে চিঠি দেওয়া হবে।

চিঠিতে আইডিআরএ অনুমোদিত প্রশিক্ষণ প্রতিষ্ঠানের নাম, প্রশিক্ষণ প্রতিষ্ঠানটির ঠিকানাসহ বিস্তারিত তথ্য জানানো হবে। আর প্রশিক্ষণ সংক্রান্ত আগের সব নির্দেশনাই কার্যকর থাকবে। এজেন্ট লাইসেন্স’র জন্য প্রশিক্ষণ বাধ্যতামূলক করার এ নির্দেশনা অনুযায়ী এজেন্টদের পাশাপাশি ফিনান্সিয়্যাল অ্যাসোসিয়েটদেরকেও ৭২ ঘণ্টার প্রশিক্ষণ নিতে হবে।

এ বিষয়ে বলা হয়, বিমা শিল্পের উন্নয়নে দক্ষ মানবসম্পদ তৈরি করতে হবে। আর এজন্য বিমা ব্যবসায় নিয়োজিত সব এজেন্টকে লাইসেন্স সংগ্রহ কিংবা নবায়নের আগে কর্তৃপক্ষের স্বীকৃত প্রশিক্ষণ প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিতে হবে।

প্রশিক্ষণের বিষয়টি নিশ্চিত করবেন কোম্পানির মূখ্য নির্বাহী কর্মকর্তা। শুধু প্রশিক্ষণপ্রাপ্ত ব্যক্তিদেরই  প্রয়োজনীয় কাগজপত্রসহ এজেন্ট হিসেবে লাইসেন্স দেওয়ার অনুরোধ করতে পারবে কোম্পানি। বিমা আইন ২০১০ এর ১২৪(৪) ধারা ও জাতীয় বিমা নীতি -২০১৪’র ১.৪.২ অনুচ্ছেদ অনুসারে এ নির্দেশ দেওয়া হয়।

আইডিআর’র চেয়ারম্যান এম শেফাক আহমেদ বলেন, বিমা খাতে দক্ষতা বৃদ্ধি ও মানবসম্পদ উন্নয়নে প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর বিমা কোম্পানির ব্যবসা সংগ্রহের মূল দায়িত্ব পালন করে এজেন্টরা। তাই এজেন্ট লাইসেন্স’র জন্য প্রশিক্ষণ বাধ্যতামূলক করা হচ্ছে। এর মাধ্যমে বিমা কোম্পানির সেবার মান বৃদ্ধি পাবে বলে মনে করেন আইডিআর’র চেয়ারম্যান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here