বিয়ারিশ ক্যান্ডেলস্টিক প্যাটার্ন

0
627

গতকালের টিউটোরিয়াল কর্নারে আমরা দেখেছি বুলিশ ক্যান্ডেলস্টিক প্যাটার্ন। আজ আমরা আলোচনা করবো বিয়ারিশ প্যাটার্ন গুলো নিয়ে।

১. Long black (filled-in) line: এই ক্যান্ডেলস্টিকটি একটি বিয়ারিশ ক্যান্ডেলস্টিক। একটি নির্দিষ্ট সময়ে প্রারম্ভিক মূল্য সর্বোচ্চের কাছাকাছি থেকে শুরু হয়ে সর্বনিন্ম মূল্যের কাছে গিয়ে শেষ হয়। এতে বুঝা যায় বাজারে ক্রেতার থেকে বিক্রেতার সংখ্যা বেশি ছিল এবং বিক্রেতারা অনেক বেশি শক্তিশালী ছিল ক্রেতার তুলনায় ফলে বাজারে বিক্রয়চাপ অব্যাহত ছিল।

২. Hanging Man: এই ক্যান্ডেলস্টিকটি একটি বিয়ারিশ ক্যান্ডেলস্টিক যা uptrend এর পর সৃস্টি হয়। যদি এই ক্যান্ডেলস্টিকটি গুলি downtrend এর পর তৈরি হয় তবে আমরা একে hammer বলবো। এদের ছোট শরীর (প্রারম্ভিক মূল্য ও সমাপ্তি মূল্যের অল্প পার্থক্য) ও নিচের দিকে লম্বা ছায়া (সর্বোনিন্ম মূল্য প্রারম্ভিক, সর্বোচ্চ, সমাপ্তি মূল্যের চেয়েও নিচে অবস্থান করে) দেখে এদের চিহ্নিত করা যায়। এটি পূর্ণ কিম্বা খালি থাকে অর্থাৎ লাল বা সবুজ রং হতে পারে।

৩. Dark cloud cover: এই ক্যান্ডেলস্টিকটি বুঝতে হলে আমাদের সাধারণত দুটি ক্যান্ডেলস্টিক এক সাথে বিবেচনা করতে হবে। এটি একটি খুবই শক্তিশালী বিয়ারিশ প্যাটার্ন। এই প্যাটার্ন এ প্রথমে একটি সবুজ অথবা সাদা ক্যান্ডেলস্টিক থাকবে এবং পরের ক্যান্ডেলস্টিকটি লাল অথবা কালো রঙের হবে।

৪. Bearish engulfing lines: এই ক্যান্ডেলস্টিকটি ও একটি বিয়ারিশ প্যাটার্ণ। সাধারণতঃ এটি একটি uptrend এর পর সৃস্টি হয় (এটি রিভেরসেল হিসেবে কাজ করে) যখন ছোট বুলিশ (খালি অথবা সবুজ) ক্যান্ডেলস্টিকটি একটা বড় বিয়ারিশ এই ক্যান্ডেলস্টিক (পূর্ণ) দারা দ্বারা আবৃত থাকে।

৫. Evening star: এটি একটি বিয়ারিশ প্যাটার্ণ যা সম্ভাব্য শীর্ষবিন্দু নির্দেশ করে। এখানে স্টারটি  রিভারসেলের সম্ভাবনা নির্দেশ করে এবং বিয়ারিশ ক্যান্ডেলস্টিকটি এই নির্দেশনাকে সমর্থন করে। স্টারটি পূর্ণ বা খালি থাকতে পারে।

৬. Doji star: স্টারটি ক্যান্ডেলস্টিকটি রিভেরসেলের এবং ডজি ক্যান্ডেলস্টিকটি সিদ্ধান্তহীনতা নির্দেশ করে। যদিও এটি অনিশ্চিত সময়ে রিভারসেলের ইঙ্গিত দেয়। নিশ্চিত না হওয়া পর্যন্ত এই ডজি দেখার পর আপনাকে অপেক্ষা করতে হবে।

৭. Shooting star: এই প্যাটার্ণটি অল্প স্বল্প রিভারসেলের ইঙ্গিত দেয় যা সাধারণতঃ ক্যান্ডেলস্টিক গুলো  ঊর্ধ্বমুখী থাকার পর শুটিং স্টারটি তৈরি হয়। সর্বনিন্ম মূল্যের কাছাকাছি স্টারটি পরিলক্ষিত হয় এবং এর উপরের দিকে একটি দীর্ঘ লম্বা ছায়া থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here