বিশ্বমানের গাড়ী উদ্বোধনে সম্ভাবনায় এগিয়ে গেল ইফাদ

0
3401

হোসাইন আকমল  : বিশ্বমানের গাড়ী উদ্বোধনের মধ্যদিয়ে ইফাদ অটোস আরো একধাপ এগিয়ে গেল সম্ভাবনার পথে।  ভারতের অশোক লেল্যান্ড ব্রান্ডের পরিবহন ও পণ্যবাহী বিভিন্ন গাড়ির বডি তৈরির জন্য ঢাকার ধামরাইয়ে গড়ে তোলা হচ্ছে ইফাদ অটোসের নিজস্ব কারখানা। শিগগিরই শুরু হবে বাজারজাত।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৯শে অক্টোবর, বৃহস্পতিবার দুপুরে এসি, নন-এসি লাক্সারি এন্ড কর্পোরেট বাসের শুভ উদ্বোধন ঘোষণা করেন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

DSC03035

ইফাদ অটোস নিজস্ব কারখানায় বিশ্বমানের গাড়ির বড়ি তৈরির উদ্যোগ নেয়ায় ইফাদ গ্রুপকে ধন্যবাদ জানান অনুষ্ঠানের প্রধান অতিথি ওবায়দুল কাদের। একইসঙ্গে তিনি বিশ্বমানের বড় বড় গাড়ির সংখ্যা বাংলাদেশে পর্যায়ক্রমে বাড়ানোর আহ্বান জানান অশোক লেল্যান্ডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট বালাচন্দ্রান ভেনকাট সুব্রামানিয়াম ও ইফাদ গ্রুপের চেয়ারম্যান ইফতেখার আহমেদ টিপুর প্রতি।

ইফতেখার আহমেদ টিপুর বরাত দিয়ে মন্ত্রী জানান, চলতি বছরের নভেম্বর থেকে ২০১৬ সালের নভেম্বর পর্যন্ত ১ হাজার বড় বাস বাজারে নিয়ে আসবে। তিনি বলেন, ঢাকায় বড় বড় বাসের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। গণপরিবহনে আমরা বড় বাস যু্ক্ত করতে চাই। ইফাদ বাজারে বড় বাস নিয়ে আসতে চাচ্ছে। গণপরিবহণে এসব বাস যোগ হলে যাত্রীদের ভোগান্তি অনেক কমবে বলে আমার বিশ্বাস।

DSC03001

সভাপতির ভাষণে ইফতেখার আহমেদ টিপু বলেন, ভারতের অশোক লেল্যান্ড ব্র্যান্ডের সর্বাধুনিক প্রযুক্তির এয়ার সাসপেনশন বিলাসবহুল ও পরিবেশ বান্ধব এসি, নন-এসি বাসের বডি তৈরির কাজ আনুষ্ঠানিকভাবে শুরু করতে যাচ্ছে ইফাদ অটোস। ঢাকার ধামরাইয়ে ইফাদের নিজস্ব কারখানায় আগামি বছরের মাঝামাঝিতে গাড়ির বডি প্রস্তুত করা সম্ভব হবে।

DSC03010

তিনি বলেন, ইফাদের কারখানায় বিশ্বমানের বডি তৈরি হলে বৈদেশিক মুদ্রা খরচ করে দেশের বাইরে থেকে বাসের বডি নিয়ে আসতে হবে না। এতে বৈদেশিক মূদ্রার যেমন সাশ্রয় হবে, সেইসঙ্গে অনেক সাশ্রয়ী মূল্যে গাড়ি কিনতেও পারবেন ক্রেতারা। তিনি বলেন, দিনদিন দেশের রাস্তা-ঘাটের উন্নতির ফলে বড় বাসের চাহিদা বাড়ছে। বাস মালিকরা যাতে সহজে বড় বাস গণপরিবহনে যোগ করতে পারে, এমনটা বিবেচনায় আমরা সুলভ মূল্যে বাসের শক্তিশালী বডি তৈরি করছি।

DSC02979

বিশেষ অতিথি বালাচন্দ্রান ভেনকাট সুব্রামানিয়াম বলেন, ইফাদ গ্রুপ আমাদের অন্যতম পার্টনার। অশোক লেল্যান্ড ব্র্যান্ডের গাড়ি তারা দক্ষতার সাথে ক্রেতাদের কাছে পৌঁছে দিচ্ছে। বাংলাদেশে ব্যবসা  আরো প্রশস্ত করার প্রত্যয় ব্যক্ত করেন সুব্রামানিয়াম।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ইফাদ গ্রুপের কর্মকর্তা, পরিবহন মালিক সমিতির নেতৃবৃন্দ, মিডিয়া পার্সনসহ প্রমুখ।

DSC02983

এরআগে আগষ্ট মাসে পরিবেশ বান্ধব ও জ্বালানী সাশ্রয়ী ইউরো-থ্রি মডেলের অতুল অটো ব্র্যান্ডের থ্রি হুইলার সিএনজি ও ডিজেল চালিত গাড়ি দেশে বাজারজাত করে ইফাদ গ্রুপ। রাজধানীর সোনারগাও হোটেলে ৯ই আগষ্ট এসব গাড়ির আনুষ্ঠানিক উদ্বোধন করেন, নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান।

ইফাদ অটোসের সেবার মধ্যে রয়েছে আরএমসি ট্রাক, কাভার্ড ভ্যান, ডাবলডেকার বাস, ওপেন ট্রাক, প্রাইম মুভার প্রভৃতি। ইফাদের কারখানায় গাড়ির বিশ্বমানের বডি তৈরির কার্যক্রম শুরুর উদ্যোগে কোম্পানির ব্যবসার ক্ষেত্র আরো প্রসারিত হবে বলে মনে করছে ইফাদ গ্রুপ। সেইসঙ্গে বাড়বে কেম্পানির মুনাফা ও ইপিএস।

বাড়ছে ইফাদ অটোসের মুনাফা। নিচের চিত্রে-

fffff

২০১৩ সালের তুলনায় ১৪ সালে ২০কোটি ৪২লাখ ৩০হাজার টাকা মুনাফা বেড়েছে। ১৩ সালে কোম্পানির মুনাফা ছিল ২৭কোটি ৯৫লাখ ৩০হাজার টাকা, ১৪ সালে বেড়ে দাঁড়িয়েছে ৪৮কোটি ৩৭লাখ ৬০হাজার টাকা।

পেছনের খবর- গাড়ি উৎপাদনে যাচ্ছে ইফাদ অটোজ

                 ইফাদ গ্রুপের থ্রি হুইলার গাড়ি বাজারজাত শুরু

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here